নাইম আইটি https://www.nayemit.com/2022/06/bus-ticket-online.html

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম । যেকোনো বাসের অগ্রিম টিকিট কেনার নিয়ম। বাসের যাত্রা ভালো লাগে কিন্তু বিভিন্ন কারন বসত বাসের মধ্যে পছন্দের সিট পান না? চিন্তা নেই অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম জেনে বাসের সিট বুকিং করে ফেলুন অনলাইনেই!! 
অনলাইনে বাস টিকেট কাটার নিয়ম
বাংলাদেশে যাত্রায়াতের ক্ষেত্রে সবচেয়ে সহজ মাধ্যম পরিবহন। তবে আপনি যদি বাসের টিকিট কাটা নিয়ে সংশয়ে ভুগে থাকেন তবে এই আর্টিকেলটি আপনার জন্য। সময়ের সাথে আপডেট হয়েছে সব কিছু। এই যাত্রায় থেমে নেই লোকাল সার্ভিস গুলোও, যেকোনো সময় যেকোনো স্থান থেকে অনলাইনে বাসের টিকিট কাটার সুযোগ সৃষ্টি হয়ে গেছে ইতিমধ্যে। তবে আসুন দেখে নিন কিরূপ এই সুযোগ, জেনে রাখুন অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। 

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম 

অনলাইনে বাসের টিকিট কাটতে আপনাকে ওয়েবসাইট অথবা অ্যাপ ব্যবহার করতে হবে। প্রথমেই ওয়েবসাইটের পদ্ধতি সম্পর্কে জানুন। টিকিট কাটতে বাস বিডি তে ক্লিক করুন এবং ড্যাশবোর্ডে আসা পেজে নিম্মের অপশন গুলোতে লক্ষ্য করুন : 
  1. From অপশনে ক্লিক করে কোন স্থান থেকে বাসে উঠতে চাচ্ছেন সেটি লিপিবদ্ধ করুন। 
  2. To নামক অপশনে আপনার মন্তব্য স্থানটি উল্লেখ করুন। 
  3. Departing On অপশনে গন্তব্যের তারিখ নির্ধারণ করুন। 
  4. Coach Type অপশনে বাসের ধরন সিলেক্ট করার পরে সার্চ অপশনে ক্লিক করুন। 
আপনার চাহিদা মোতাবেক বাসের লিস্ট দেখাবে। সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী বাস ও খালি সিট গুলোর মধ্য থেকে আপনার কাঙ্খিত সিটটি গ্রহণ করুন।

অনলাইনে বাসের টিকিট কাটার অ্যাপস

মোবাইলের মাধ্যমে অনলাইনে বাসের টিকিট কাটার জন্য যে অ্যাপটি সবচেয়ে ভালো তার নাম হচ্ছে Sohoz - Buy Bus Ticket অ্যাপস। অ্যাপসটি প্লে স্টোরে অ্যাভেলেবল আছে। অন্যান্য সকল অ্যাপস এর মতই এটি ইন্সটল করে নিতে হবে। 

উপরে উল্লেখিত ধাপগুলোর মতই এখানেও একই ধরনের কাজ করে যেতে হবে অনলাইনে বাসের টিকিট কাটার জন্য। যেহেতু প্রক্রিয়া একই সেহেতু পুনরায় একই বিষয় সম্পর্কে বললাম না। 

শ্যামলী পরিবহনের অনলাইনে টিকিট কাটার নিয়ম

শ্যামলী পরিবহনের বাসের টিকিট কাটার জন্য আপনাকে এই ওয়েবসাইটটিতে যেতে হবে। এরপর শ্যামলী পরিবহনের বাসগুলো যে সকল রুটে চলে থাকে সে সকল রুটে যদি আপনার বর্তমান স্থান এবং গন্তব্য স্থান থেকে থাকে তাহলে তার সিলেক্ট করুন। পর্যায়ক্রমে গন্তব্য এর তারিখ ও সিটের সংখ্যা নির্ধারণের মাধ্যমে উক্ত কাছে আপনার জন্য সিট বরাদ্দ করে রাখতে পারবেন। 

হানিফ পরিবহনের অনলাইনে টিকিট কাটার নিয়ম

হানিফ পরিবহন খুব পপুলার একটি ব্র্যান্ড বাসের দুনিয়ায়। যাদের রয়েছে নিজস্ব ওয়েবসাইট, আপনি সরাসরি হানিফ পরিবহন এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফরম পূরণের মাধ্যমে উক্ত পরিবহনের যেকোন স্থানের বাসের টিকিট কাটতে পারবেন ঘরে বসেই। 

উক্ত ফর্মে কোথা থেকে বাসে উঠবেন, কোথায় হবে আপনার গন্তব্য, কবে বাসের যাত্রা করতে চান এ সকল তথ্য পূরণ করতে হবে। তবে এখানে একটি অপশনাল ঘর রয়েছে যেখানে গন্তব্য স্থান থেকে পুনরায় কবে ফিরে আসবেন সেই তারিখটি দিয়ে রাখতে পারেন। এতে করে ফেরার সময় পুনরায় টিকিট কাটার ঝামেলা করতে হবে না। 

গ্রিন লাইন পরিবহনের অনলাইনে টিকিট কাটার নিয়ম 

সার্ভিস ও মানের দিক থেকে চিন্তা করলে গ্রীন লাইন পরিবহন হল সবচেয়ে সেরা। আপনি যদি নিশ্চিন্ত স্বচ্ছন্দ একটি বাস জার্নি দিতে চান তবে গ্রীন লাইনের বাসের বিকল্প পাওয়া খুব কঠিন। 

গ্রিন লাইন পরিবহনের নিজস্ব ওয়েবসাইট (www.greenlinebd.com) এর মাধ্যমে সংক্ষিপ্ত ফরম পূরণে তারা গ্রীন লাইনের বাস এমনকি লঞ্চ এর অগ্রিম টিকিট কিনে রাখতে পারবেন। উল্লেখ্য যে ফর্ম পূরণের প্রক্রিয়া অন্য সকল বাসের ফরম পূরণের প্রক্রিয়ার মতোই। 

অনুরুপ ভাবে আরো যত গুলো বাসের কোম্পানি রয়েছে প্রায় সব গুলোতেই এখন অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা রেখেছে। যার মধ্যে উল্লেখ্য যোগ্য হলো: 
  • সাকুরা পরিবহন
  • এনা পরিবহন 
  • সোহাগ পরিবহন
  • সৌদিয়া পরিবহন
  • BRTC
সহ শত শত কোম্পানি, আর্টিকেলের দীর্ঘতার জন্য বাকি গুলো উল্লেখ্য করলাম না তবে আপনার স্মরণে থাকা যেকোনো বিভাগীয় বাস গুলোতে বর্তমানে অনলাইনে টিকিট কাটার সার্ভিসটি সচল রয়েছে। প্রক্রিয়া প্রায় সব গুলোর ক্ষেত্রেই একই যা উপরে একাধিকবার উল্লেখ্য করা হয়েছে।

বিকাশের মাধ্যমে বাসের টিকিট কেনার নিয়ম 

আপনি যদি অনলাইনে বাসের টিকিট কিনতে চান এবং এক এক করে প্রত্যেকটি বাসের জন্য আলাদা পদ্ধতি অবলম্বন করা থেকে বরং একটি স্বচ্ছন্দময় স্থান থেকে বাসের টিকিট কাটতে চান তবে বিকাশ অ্যাপ হতে পারে আপনার পছন্দের মাধ্যম। খুব অল্প সময়ের মধ্যে বিকাশ অ্যাপ থেকে যে কোন বাসের টিকিট কাটার সম্ভব। এক্ষেত্রে আপনাকে যে ধাপগুলো অনুসরণ করতে হবে তা নিম্নে উপস্থাপন করা হলো : 

১) বিকাশ অ্যাপ ওপেন এবং লগইন করুন

২) বিকাশের ড্যাশবোর্ড থেকে টিকিট নামক অপশনটি খুজে বের করে সেটাতে ক্লিক করুন। 

৩) এই পর্যায়ে আপনি বিভিন্ন ধরনের টিকিট দেখতে পাবেন তবে যেহেতু উক্ত আর্টিকেলটি বাসের টিকিট সংক্রান্ত, তাই বাসের টিকিট নামক অপশন টি বাছাই করে সিলেক্ট করুন। 

৪) এবার এখানে - “বিডিটিকিটস, busbd.com সহজ টিকেট, পরিবহন.কম” - মোটকথা সব গুলো টিকিট প্রোভাইডারদের একসাথে পেয়ে যাবেন। আপনার চাহিদা ও ইচ্ছা অনুযায়ী যে কোন একটি অপশন এ ক্লিক করে সেখানেও ফরম পূরণের মাধ্যমে কাঙ্খিত বাস টি সিলেক্ট করতে পারেন। 

৫) অতঃপর সম্পূর্ণ প্রসেস শেষ হলে অনলাইনে বিকাশ এর মাধ্যমে পেমেন্ট এর মাধ্যেমে সিট ভাড়া পরিশোধ করতে পারবেন। বিকাশে বাসের টিকিটের ভাড়া দেয়া খুবই সহজ, আপনার বাসের সিট ভাড়া যা হবে তা বিকাশের ড্যাশবোর্ডে দেখানো হবে যেটায় ট্যাপ করে পিন দিলেই আপনার বিকাশ একাউন্টে ব্যালেন্স থাকা সাপেক্ষে পেমেন্ট হয়ে যাবে। 

পরিশেষে, এই ছিলো এবারের মতো অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম সংক্রান্ত বিস্তারিত আর্টিকেল যেখানে আলোচনা করা হয়েছে দেশের জনপ্রিয় পরিবহন কোম্পানি গুলোর বাস ও বাসের টিকিট কাটা নিয়ে। পাশাপাশি দেখানো হয়েছে কিভাবে অনলাইনের মাধ্যমেই টিকিটের ভাড়া পরিশোধ করতে হয়। আশা করি উক্ত আর্টিকেলের মাধ্যমে বাসের টিকিট কাটা সংক্রান্ত বিষয় গুলো বুজতে সুবিধা হয়েছে। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?