নাইম আইটি https://www.nayemit.com/2022/06/nid-download.html

অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম ২০২২

অনলাইনে কিভাবে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে হয় সেই বিষয়ে পূর্নাঙ্গ তথ্য উক্ত আর্টিকেলের মাধ্যমে দেয়া হচ্ছে যা অনুসরনের মাধ্যমে অনলাইন থেকে NID কার্ডের সফটকপি পাওয়া যাবে। 
জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র (NID) বা ভোটার আইডি কার্ড - যা একটি দেশের নাগরিক হওয়ার প্রমানপত্র হিসেবে কাজ করে। 

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড 

বাংলাদেশের আইন অনুযায়ী আপনার বয়স যদি ১৬ এর বেশি হয়ে থাকে তবে আপনার অবশ্যই একটি এনআইডি কার্ড থাকা উচিৎ। পূর্বে এর সম্পুর্ন কাজ হাতে কলমে হলেও বর্তমানে জাতীয় পরিচয় পত্রের আবেদন থেকে শুরু করে সংগ্রহ পর্যন্ত অনলাইনের মাধ্যমেই করা হয়। 

আপনি যদি ইতিমধ্যে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করে থাকেন এবং তা সম্পন্ন হয়ে থাকে তবে আপনি অনলাইন থেকে প্রাথমিক ভাবে তা সংগ্রহ করে যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। 

অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম 

এই আর্টিকেলের মাধ্যমে দেখাবো সেই প্রক্রিয়া বা নিয়ম যা অনুসরনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। নিয়ম গুলো সম্পুর্ণ ধাপে ধাপে দেখানো হবে এবং তা ধাপে ধাপেই অনুসরন করতে হবে। তবে প্রথমেই জেনে নিন NID কার্ড ডাউনলোড করতে কি কি প্রয়োজন সেই সম্পর্কে। 
  • জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে যা লাগবে
  • নিবন্ধন ফরমের স্লিপ নাম্বার 
  • ভোটারের জন্ম তারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা
  • দুইটি ডিভাইস (একটি অবশ্যই ফোন)
  • সচল মোবাইল নাম্বার
এবার চলুন ধাপ গুলো জেনে নেয়া যাক যে কিভাবে খুব সহজেই জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। 

জাতীয় পরিচয় পত্রের জন্য একাউন্ট রেজিস্ট্রেশন ও লগিন 

যেহেতু আপনি প্রথমবারের মত এই ওয়েবসাইটে আসছেন সেহেতু আপনাকে অবশ্যই একাউন্টের জন্য রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করুন এবং নীল রঙের রেজিস্ট্রেশন করুন নামক বাটনে ক্লিক করুন। এই পর্যায়ে আপনাকে নিবন্ধন ফরমের স্লিপ নাম্বার, জন্ম তারিখ, মাস, বছর দিয়ে একটি ক্যাপচা নাম্বার সাবমিট করতে হবে। 

পরবর্তী পেজে নিয়ে যাবে যেখানে বর্তমান ও স্থায়ী ঠিকানার ( জেলা, উপজেলা, বিভাগ ) সম্পুর্ণ তথ্য দিতে হবে। ঠিক ভাবে একেক করে ঠিকানা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করবেন। পরের পেজে একটি সচল নাম্বার দিতে হবে, উক্ত নাম্বারে একটি OTP কোড আসবে যা এখানে সাবমিট করতে হবে। 

এরপর বহাল নামক অপশনে ক্লিক করলে আপনার সামনে একটা QR Code দেখানো হবে যা স্ক্যান করতে হবে। অপর পাশে থাকবে কিছু নির্দেশনা যেখানে কি কি করতে হবে তা সল্প কথায় বলা থাকবে। QR কোড স্ক্যান করার জন্য গুগল প্লে স্ট্রোর থেকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে যার নাম NID Wallet ; ইন্সটল সম্পন্ন হলে, অ্যাপটি ওপেন করে QR কোড স্ক্যান করুন। 

স্ক্যান করা হয়ে গেলে এবার আপনার ফেস ভেরিফিকেশনের পালা। ফোনের ক্যামেরা আপনার মুখ বরাবর রাখুন এবং ইন্সট্রাকশন অনুসরন করুন। এবং এই কাজ সম্পন্ন হওয়ার পর, আপনাকে পাসওয়ার্ড সেট করার জন্য বলা হবে। পরবর্তীতে লগিন করার ক্ষেত্রে এই পাসওয়ার্ড প্রয়োজন হবে। 

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন 

পাসওয়ার্ড সেট করার পরপরই আপনার একাউন্ট তৈরির পাশাপাশি সেখানে লগিন অবস্থা বহাল থাকবে। এই পর্যায়ে যে পেজটি স্কিনের সামনে থাকবে সেখানে পর্যায়ক্রমে প্রোফাইল, রিইস্যু, পাসওয়ার্ড পরিবর্তন এবং ডাউনলোড নামক ৪ টি অপশন থাকবে। 

যেহেতু আর্টিকেলের মূল বিষয় জাতীয় পরিচয় পত্র এর অনলাইন কপি ডাউলোড করা তাই অন্যান্য অপশন গুলা সম্পর্কে না বলি বরং ডাউনলোড অপশনে ক্লিক করার পর সাথে সাথে একটি পিডিএফ ফাইল ডাউনলোড হয়ে যাবে। উক্ত পিডিএফ ফাইলটিই আপনার জাতীয় পরিচয় পত্র বা NID card. 

এটাকে প্রিন্ট আউট করে নিয়ে যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। বলে রাখা ভালো যে এটা কেবল আপনার অনলাইন কপি এন আই ডি কার্ডের। নির্বাচন অফিস থেকে আপনাকে অবশ্যই একটি NID এর হার্ড কপি দেয়া হবে। 

অনলাইন থেকে যে পরিচয় পত্রটি ডাউনলোড করবেন সেটা হবে আগের ভার্সনের কার্ড এবং হার্ড কপি যেটা দেয়া হবে সেটা হবে ডিজিটাল স্মার্টকার্ড। 

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সচারচর করা কিছু প্রশ্ন ও তার উত্তর

১) নিবন্ধন ফরমটি হারিয়ে গেলে করনীয় কি?

নিবন্ধন ফর্মের নাম্বার ছাড়া যেহেতু আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন না তাই এটা খুবই গুরুত্বপুর্ন। এক্ষত্রে নিকটবর্তী থানায় একটি জিডি করতে হবে এবং উক্ত জিডি নিয়ে নির্বাচন অফিসে জমা দিতে হবে। বাকি প্রসেস তাদের থেকে জানতে পারবেন। 

২) জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করনীয়?

এক্ষেত্রে নিকটবর্তী থানায় জিডি করতে হবে এবং উক্ত জিডি আপলোড করার মাধ্যমে আইডি কার্ড রিইস্যু করাতে হবে। 

৩) নিবন্ধনের সময় যে মোবাইল নাম্বার দিয়েছিলাম তা হারিয়ে ফেলেছি এবং কোনো ভাবে উঠানো যাবে না এক্ষেত্রে করনীয় কি? 

কোনো সমস্যা নেই, আপনি নতুন নাম্বার সেট করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আরেকবার ফেস ভেরিফিকেশন করতে হবে। কিভাবে করবেন তা উপরের আর্টিকেলে বিস্তারিত দেয়া আছে।

৪) আমি ফরমের নাম্বার দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করেছিলাম কিন্তু পরবর্তীতে নাম্বার ও পাসওয়ার্ড কি ছিলো তা ভুলে গেছি। আমি কি একাউন্টে ঢুকতে পারবো? 

জী পারবেন এক্ষেত্রে নতুন করে আবার রেজিস্ট্রেশন করতে হবে। 

পরিশেষে, জাতীয় পরিচয় পত্র খুব গুরুত্বপুর্ন একটি দলিল দেশের নাগরিক হিসেবে প্রমান করার জন্য তাই এই ক্ষেত্রে বিন্দু মাত্র ভুল হওয়া পরবর্তীতে বড় সমস্যার সম্মুখীন হতে পারে তাই পুরো বিষয়ে যত্নবান হওয়া জরুরি। উপরে উল্লেখিত অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম ঠিক ভাবে অনুসরন করা হলে ভুল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?