নাইম আইটি https://www.nayemit.com/2022/06/best-vpn.html

সেরা ৫টি ফ্রি ভিপিএন | সবচেয়ে ভালো ভিপিএন এর তালিকা ২০২২

সেরা ৫ টি ফ্রি ভিপিএন | সবচেয়ে ভালো ভিপিএন এর তালিকা এবং তা ব্যবহারের নিয়ম। ২০২২ সালে এসে ভিপিএন এর কথা বলে শেষ করার যাবে না কারন বর্তমানে কোটি কোটি ভিপিএন পাওয়া যায় বাজারে। 
সেরা ফ্রি ভিপিএন এর তালিকা
সে সকল ভিপিএন গুলোর মধ্য থেকে সেরা ৫ টি ফ্রি ভিপিএন বাছাই করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হতে পারে আপনার কাছে। 

সেরা ৫ টি ফ্রি ভিপিএন 

আপনার কাজটি সহজ করে দিতে বেশ কিছু নির্ণায়ক এর সাহায্যে বেছে নিয়েছি সেরা ৫ টি ফ্রি ভিপিএন। তাহলে জেনে নিন সেসকল ভিপিএন সম্পর্কে যা আপনার চাহিদা পূরনে সক্ষম হবে। তবে প্রথমেই জেনে নিন কোন কোন বিষয়ের উপর লক্ষ্য রেখে উক্ত লিস্ট তৈরি করা হয়েছে। 

যে সকল বিষয় বিবেচনায় এনে সেরা ভিপিএন বাছাই করা হয়েছে : 
  • ১০ মিনিয়নের বেশি ডাউনলোড করা হয়েছে এমন 
  • যেগুলোর রেটইং ৪ - ৫ এর মধ্যে রয়েছে
  • ডাটা ট্রান্সফার স্পিড মিডিয়াম ক্যাটাগরির
  • US সার্ভার থাকতে হবে মিনিমাম একটা 
  • ভিপিএন সিকিউরিটি হতে হবে মিলিটারি গ্রেডের

সেরা ৫ টি ফ্রি ভিপিএন এর তালিকা 

১) Super VPN 

আপনারা যারা রেগুলার ভিপিএন ব্যবহার করে থাকেন এবং এই বিষয়ে ধারনা রাখেন তারা এই ব্যাপারে একমত হবেন যে সেরা ৫ টি ফ্রি ভিপিএন এর তালিকা করলে প্রথমেই যেটিকে রাখতে হবে তার নামই হছে Super VPN এটি কেবল নামেই নয় বরং কাজেও সুপার ফাস্ট। এi ভিপিএনটি ব্যবহার করতে আপনাকে কোনো ধরনের সাইন আপ বা রেজিস্ট্রেশন করার প্রয়োজন হবে না। জাস্ট ইন্সটল এন্ড ওপেন, তবে বলে রাখা ভালো যেহেতু এটি একটি ফ্রি ভিপিএন তাই চালু ও বন্ধ করার সময় কিছুটা এড সহ্য করতে হবে। যেহেতু এখন অব্দি ফ্রি ভিপিএন গুলোর মধ্যে সবচেয়ে ফাস্ট তাই কিছুটা এড সহ্য তো করাই যায়। 

এখন অব্দি ভিপিএনটি মোট ডাউনলোড করা হয়েছে প্রায় ১০ কোটির ও বেশি যার ইউজার এক্সপ্রিরিয়ান্স খুবই দারুন আর রেটিং আকারে বললে তা দাড়ায় ৪.৭/৫। সিম্পল ইন্টারফেসের ভিপিএনটির সাইজ মাত্র ১৩ এম্বি। ভিপিএনটিতে মোট ২১ টি সার্ভার পেয়ে যাবেন একদম ফ্রিতে যার স্প্রিড সুপার ফাস্ট। 

২) Turbo VPN 

অনেকের কাছে খুব পরিচিত একটা ভিপিএন হচ্ছে এটি। প্রায় অনেক স্থানেই হয়তো এই ভিপিএনের প্রশংসা শুয়েছেন। আসলে এটা তার হকদার। ফ্রি ব্যবহারের ক্ষেত্রে ভিপিএনটি রাখেনি কোনো সাইন আপ এর ব্যবস্থা। দিচ্ছে আনলিমিটেড ডিভাইসে কানেক্ট করার মত সুবিধা এবং একটি ইউ এস সার্ভার। ভিপিএনটির স্প্রিড মিডিয়াম ক্যাটাগরির এবং এখন অব্দি এটি ১০০ মিনিয়ন এর বেশি ডাউনলোড করা হয়েছে। এর ব্যবহারির ইউজার রেটিং চেক করলে জানা যায় এটা এখন প্রায় ৪.৬ রেটিং নিয়ে সেরা ভিপিএন এর এর তালিকায় রয়েছে। 

৩) Thunder VPN 

মোট ১০ টি দেশের ফ্রি সার্ভারের সাথে আনলিমিটেড ডিভাইস কানেকশনের সাথে ট্রেন্ডি টাইপ ভিপিএন এর নামই হচ্ছে Thunder VPN । যার ইউজার এখন অব্দি প্রায় ১০ মিলিয়ন+ এবং এটার ব্যবহারকারীরা এটির রেটিং দিয়েছে ৪.৭ এর। Thunder VPN ব্যবহার করতে কোনো রকমের সাইন আপ করার ঝামেলা নেই। খুব ফাস্ট স্প্রিডের সাথে ভিপিএনটি প্রোভাইড করছে আনলিমিটেডের ব্যান্ডউইথ। 

৪) FastVPN 

ফাস্ট ভিপিএন এর ভালো দিন এই যে এটি ব্যবহার করতে কোনো প্রকার ইমেইল এড্রেসের মাধ্যমে লগিন করার প্রয়োজন হবে না আপনি কেবল ইন্সটল করেই ভিপিএন অন করতে পারবেন। ১ কোটিরও বেশি ডাউনলোড হওয়া ভিপিএনটির সাইজ মাত্র ১০ এম্বি যা ব্যবহার করা যাবে একাধিক ডিভাইসে একসাথে। Fast VPN এর ইউজার রেটিং ৪.৫/৫ যা যথেষ্ট ভালো ফিল দিচ্ছে নতুন ইউজারদের। আনলিমিটেড ডাটা ট্রান্সফারের পাশাপাশি ফ্রিতে ব্যবহার করার জন্য ৩৩ টি সার্ভার পাওয়া যাবে বিভিন্ন দেশের। 

৫) Betternet ভিপিএন

২০২১ সালে লঞ্চ হওয়া ভিপিএনটি এখন অব্দি ডাউনলোড হয়েছে প্রায় ৫০ কোটি+ যার ইউজার রেটিং ৪.৩/৫। বেটারনেট ভিপিএন এর সাইজ ২৯ এম্বি যেখানে থাকছে না কোনো সাইন আপ করার ঝামেলা। ভিপিএনটি কেবল ইউ এস (US) সার্ভারের জন্য ব্যবহার করা যাবে। আর যদি স্প্রিড নিয়ে প্রশ্ন উঠে তবে বললো এই ভিপিএনটিতে মিডিয়াম ক্যাটাগরির স্প্রিড লক্ষ্যনিয় হয়েছে, খুব বেশিও না আবার একেবারেই বাজে না। Betternet VPN যখন মোবাইলে ব্যবহার করবেন তখন এর ডাটা প্রসেসিং স্প্রিড থাকবে আনলিমিটেড, তবে মাঝে মাঝে পিসি বা কম্পিউটারে ব্যবহার এর ক্ষেত্রে ৫০০ এম্বি অব্দি সীমাবদ্ধ থাকতে দেখা গেছে। 

ভিপিএন কিভাবে ব্যবহার করবেন?

ভিপিএন কোন কোন কাজে ব্যবহার করা হয় তা মোটামোটি সবারই ক্ষেত্র বিশেষে জানা তবে যে সকল কাজ গুলো ভিপিএন কানেক্ট করে করা যাবে না সেই কাজ গুলো সম্পর্কে বলছি : 

ভিপিএন কানেক্ট করে কখনই অর্থ সংক্রান্ত অ্যাপ বা ওয়েবসাইটে যাবেন না। যেমন, বিকাশ, নগদ এর মত মোবাইল ব্যাংকিং অ্যাপ অথবা কোনো ব্যাংক একাউন্টে যাওয়া যাবে না। এতে করে তাদের সার্ভারে আপনাকে স্প্যাম হিসেবে চিহ্নিত করে একাউন্ট ব্লক করে দিতে পারে। 

কখনই সোসাল মিডিয়া প্লাটফর্মে (যেমন: ফেসবুক পেজ) ভিপিএন কানেক্ট করে লগিন করবেন না। কারন আপনার আইপি যখন বাংলাদেশের হবে এবং ভিপিএন অন্যদেশের তখন সেটা AI এর চোখে অপ্রসংগিক ঘটনা হিসেবে ধরে একাউন্ট ভেরিফাই করতে বলা হতে পারে। 

যারা গেমিং করেন তারা গেম খেলার জন্য ভিপিএন ব্যবহার করে থাকেন। যেসকল গেম গুলো বাংলাদেশে থেকে ব্যান করা সেসব গেম প্লে এর সময় যদি আপনার সার্ভার অন্য দেশের লক্ষ্য করে থাকে এক্ষেত্রে আপনার একাউন্টটি ব্যান হয়ে যেতে পারে। তবে এটার সম্ভাবনা খুব কম। 

পরিশেষে, এই ছিলো সেরা ৫ টি ফ্রি ভিপিএন এর তালিকা ও কিভাবে ভিপিএন ব্যবহার করবেন সেই নির্দেশিকা সমূহ। আশা করছি উক্ত ইনফরমেশন গুলো আপনাকে সাহায্য করবে আপনার চাহিদা মোতাবেক সেরা ভিপিএনটি বাছাই করে নিতে। তবে সব শেষে মানবিক একটা রিকোয়েস্ট থাকবে যে, কখনই ভিপিএন দিয়ে অনৈতিক কাজ করা থেকে বা যেসব কাজ অবৈধ সেসব করা থেকে বিরত থাকুন। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?