নাইম আইটি https://www.nayemit.com/2022/06/birth-certificate-download.html

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম ২০২২

কোনো কারন বসত জন্ম নিবন্ধনের আসল সনদ সাথে নেই? এক্ষেত্রে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম জানতে চাচ্ছেন? 
Jonmonibondhon
পুরো আর্টিকেলটি পড়ুন এখানে সহজ ভাষায় বিস্তারিত তথ্য দেয়া আছে যা অনুসরণ করলে সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

২০২২ সাল থেকে হাতে লেখা সকল জন্ম সনদ বাতিলের পাশাপাশি ডিজিটালাইজেশনের মাধ্যমে সকল জন্ম নিবন্ধনের অনলাইন কপি করা বাধ্যতামূলক হয়েছে। এখন যে কেউ চাইলেইন ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন সহ যাবতীয় কাজ করে ফেলতে পারবে।

তবে এখানে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন অরতে হয় তা জানাবো না বরং আপনার যদি ইতিমধ্যে জন্ম নিবন্ধন অনলাইনে করা হয়ে থাকে যা কোনো কারন বসত হারিয়ে যায়, নষ্ট হয়ে যায়, বা অন্য যেকোনো কারনে নেই বলা যায় তাহলে অনলাইন থেকে খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড কিভাবে করবেন সে সম্পর্কে জানাবো। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম 

অনলাইনে জন্ম নিবন্ধন এর কপি ডাউনলোড করার জন্য প্রথমেই প্রয়োজন হবে আপনার জন্ম নিবন্ধন নাম্বার। যদি আপনার সরনে তা থেকে থাকে তবে আপনাকে এক্সটা কোনো কাজ করতে হবে না সরাসরি চলে যাবেন জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে।

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে করনীয়

আর যদি জন্ম নিবন্ধনের নাম্বার মনে না থাকে তবে অবশ্যই এক্সট্রা কিছু কাজ করতে হবে যার জন্য NID কার্ডের নাম্বার প্রয়োজন হবে। এক্ষেত্রে প্রথমে আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। নিচের দিকে স্ক্রোল করলে লগিন অপশন দেখাবে। 

লগিন অপশনে আপনার NID নাম্বার এবং পাসওয়ার্ডটি সাবমিট করবেন। এই পর্যায়ে আপনার NID এর পুরো ডিটেইলস দেখাবে যেখানে জন্ম নিবন্ধন নাম্বারও দেয়া থাকবে। সেখান থেকে জন্ম নিবন্ধন নাম্বারটি কালেক্ট করুন এবং পুনরায় আগের টপিকে ফিরে যান।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য যা যা করতে হবে 

১) প্রথমেই এখানে ক্লিক করে জন্ম সনদের ওয়েবসাইটে চলে যান

২) এই পর্যায়ে Birth Registation Number, Date of Birth এবং একটি ম্যাথ ক্যাপচা পুরন করে Search বাটনে ক্লিক করুন। 

৩) যদি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনে করা হয়ে থাকে তবে তাৎক্ষনিক আপনার জন্ম নিবন্ধনের ডিটেইলস ড্যাশবোর্ডে দেখানো হবে। 

৪) খুব ভালো করে দেখলে বুজতে পারবেন সেখানে এমন কোনো অপশন নেই যার মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যেতে পারে এক্ষেত্রে আপনাকে ব্রাউজারের সাহায্য নিতে হবে।

৫) এবার উক্ত পেজটিকে পিডিএফ আকারে সেভ করতে হবে যাতে করে পরবর্তী কাজের জন্য তা প্রিন্ট আউট করে ব্যবহার করা যায়। এর জন্য যে ব্রাউজারে থাকুন না কেন, আপনি যদি কম্পিউটার থেকে উক্ত কাজটি করে থাকেন তবে কিবোর্ড থেকে টাইপ করুন [ Ctrl + P ] এবং দেখা যাবে তাৎক্ষনিক ভাবে পুরো পেইজটির অনলাইন কপি পিডিএফ আকারে দেখাচ্ছে। পরবর্তীতে সেটির একটা নাম দিয়ে ফাইল হিসেবে সেভ করে রাখুন। 

৬) আর আপনি যদি মোবাইলের মাধ্যমে উক্ত কাজটি করে থাকেন তবে অবশ্যই আপনাকে chrome ব্রাউজারটি ব্যবহার করতে হবে। এবং যখন আপনি একই পরিস্থিতিতে পিডিএফ সেভ করতে যাবেন এক্ষেত্রে যা করবেন তা হলো : 

পুরো পেজের ডান দিকে উপরের পাশে 3 Dot দেয়া আছে সেখানে ক্লিক করুন 

অনেক গুলো অপশন আসবে সেখান থেকে share অপশনে ক্লিক করুন

এবার দেখবেন শেয়ার করার জন্য অনেক প্লাটফর্ম দেখাবে একেক করে দেখতে থাকুন এবং খুজতে থাকুন প্রিন্ট নামক অপশনটি। পেয়ে গেলে ওইটায় ক্লিক করুন। তারপর ফাইলটি সেভ করুন পিডিএফ আকারে ।

অতঃপর, এই ছিলো সম্পুর্ণ প্রসেস জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার। আসলে পেজ প্রিন্ট করা ব্যতীত অন্য কোনো উপায় নেই অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করার। 

তবে এটা বলে রাখা ভালো যে উক্ত জন্ম নিবন্ধন প্রাথমিক থেকে শুরু করে ভেরিফিকেশন পর্যায়ে ব্যবহার করতে পারবেন কিছু কিছু সেক্টর ব্যাতিত। কারন এটি সম্পুর্ণ রুপে আসল জন্ম নিবন্ধনের মত নয়। আসল জন্ম নিবন্ধন সনদ প্রয়োজনে অবশ্যই নিকটবর্তী ইউনিয়ন পরিশোধে যোগাযোগ করুন। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?