নাইম আইটি https://www.nayemit.com/2022/07/photo-editing-apps.html

অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য সেরা ০৫টি ফ্রি ফটো এডিটিং অ্যাপ

ছবি তুলতে আমরা কমবেশি সবাই পছন্দ করি; এবং সেই ছবিগুলো আরও প্রাণবন্ত করে তুলতে এডিটিং এর জুড়ি নেই। 
Photo Editing Apps
তবে, সবসময় কোনো পারদর্শী ফটো এডিটর দিয়ে ছবি এডিট করানো বা দৈনন্দিন ভিত্তিতে টুকটাক ছবি এডিট করতে পেইড ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করা সবার পক্ষে সম্ভব নয়। তাই আজ এ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সেরা ০৫ টি ফ্রি ফটো এডিটিং অ্যাপ নিয়ে আলোচনা করবো। 

স্ন্যাপসিড (Snapseed)

এখানে কোন কালার, আন্ডারলাইন ব্যবহার করা যাবে না। এটা যার যার ওয়েবসাইটে ডিফল্টভাবে সেট করা থাকে। এখানে ফন্ট সাইট অপশন ব্যবহার করা যাবে না। ভিডিওটা ২০২০ এর ছিল তাই ঝামেলা হয়েছে একটু। ২০২১ থেকে হেডিং সিলেক্ট করে Major heading, heading, subheading, minor heading এই অপশন উইজ করলেই কাজ হবে। আমরা সাধারণত heading & subheading উইজ করবো। যেমনঃ স্ন্যাপসিড একটা হেডিং দিলে স্ন্যাপসিডের ব্যবহার, স্ন্যাপসিডের ফিচার এই টপিক সাবহেডিং দিবো। অর্থাৎ মূল টপিকের আন্ডারে যা যা থাকবে।

লেখা শেষ হলে পুরো লেখা সিলেক্ট করবো এরপর "justify" অপশনে ক্লিক করবো। অনেক সময় পুরো লেখা সিলেক্ট করার পর ভুলে ব্যাকস্পেসে চাপ লেগে ডিলিট হয়ে যায়। সেক্ষেত্রে Undo বাটনে চাপ দিয়ে আবার আনা যাবে। 

হেডিংয়ে ঃ, ঃ-, - ইত্যাদি কোন চিহ্ন ব্যবহার করা যাবে না। 

সরাসরি কোন লিংক না দিয়ে লেখাকে লিংকে কনভার্ট করতে হবে। এটাকে এংকোর টেক্সট বলে। এখানে "এই লিংকে" লেখাটা যেমন করা আছে। যে লেখাতে লিংকযুক্ত করবো সেটা সিলেক্ট করার পর "insert or edit link" এই বাটনে চাপ দিবো। সেখানে দুইটা ঘর থাকবে। প্রথম ঘরে টেক্সট আসবে যেটা সিলেক্ট করেছি সেটা কিছু করবো না। দ্বিতীয় ঘরে লিংক পেস্ট করবো। এরপর দুইটা বক্সে টিক দিবো। 

ফ্রি ফটো এডিটিং আ্যাপ এর কথা উঠলে যে নামটি না বললেই নয় তা হলো স্ন্যাপসিড। এই আ্যপটিতে রয়েছে মোট ২৯ টি টুলস, JPG এবং RAW উভয় ধরণের ফাইল ওপেন করার সুবিধা এবং রয়েছে প্রফেশনাল ফটো এডিটিং করার কিছু ফিল্টার যা সম্পূর্ণ ফ্রি! গুগল প্লেস্টোরে অ্যাপটির সাইজ ২১.৮৭ এমবি, গড় রেটিং ৪.৪/০৫ এবং মোট ডাউনলোড সংখ্যা ১০০ মিলিয়নেরও বেশি।  অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন। 

এডোবি লাইটরুম (Adobe Light-room)

এই ফ্রি অ্যাপটির মূল আকর্ষণ হলো এটি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ক্ষমতাসম্পন্ন যা সূক্ষ্ম হতে সূক্ষ্মতর এডিটিং করতে সক্ষম। ফ্রি অ্যাপগুলোতে অনেক সময়ই ন্যাচারাল এডিটিং এর ফিল্টার, এফেক্ট এবং টুলস কম থাকে। তাই যারা সূক্ষ্ম ও ন্যাচারাল এডিটিং চান, অ্যাপটি তাদের জন্য একদম পারফেক্ট। বর্তমানে এটি বহুল জনপ্রিয় এবং ট্রেন্ডিং একটি ফ্রি ফটো এডিটিং অ্যাপ। গুগল প্লে স্টোরে এর গড় রেটিং ৪.৭/০৫, সাইজ ৭২ এমবি এবং মোট ডাউনলোড সংখ্যা ১০০ মিলিয়নেরও বেশি। তবে আঈ (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এর ব্যবহার করা হয়েছে বলে কিছু কিছু ফোনের মডেলের জন্য এই অ্যাপটি এভেইলেবল নাও থাকতে পারে। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন:- https://play.google.com/store/apps/details?id=com.adobe.lrmobile

পিক্সার্ট (Picsart)

পিক্সার্ট ফ্রি ফটো এডিটিং অ্যাপটির বিশেষত্ব হলো ছবিতে বিভিন্ন স্টিকার এবং ব্যাকগ্রাউন্ড এর সাথে রিমিক্স ও কোলাজ করার টুলস। গোল্ডেন আওয়ার, মিরর সেলফি, রেট্রো ভি.এইচ.এস ইত্যাদি হলো এই অ্যাপটির কিছু তুমুল জনপ্রিয় ফিল্টার যা ব্যবহার করে আপনি আপনার পছন্দের নান্দনিকতার রুচি অনুযায়ী নিজের ছবি এডিট করতে পারবেন। অ্যাপটি ফ্রি ভিডিও এডিটিং এর জন্যেও বহুল ব্যবহৃত। এই অ্যাপটির সাইজ ৩৯ এমবি, গড় রেটিং ৪.৩ এবং ডাউনলোডসংখ্যা ৫০০ মিলিয়নেরও বেশি। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন:- https://play.google.com/store/apps/details?id=com.picsart.studio

এডোবি ফটোশপ এক্সপ্রেস (Adobe Photoshop Express)

কোলাজ করতে এই ফ্রি ফটো এডিটিং অ্যাপটি অনন্য। এই অ্যাপটির বিশেষত্ব হচ্ছে ছবিতে ত্বকের ভিন্ন দাগ-ছোপ সহজেই মুছে ফেলা যা অন্যান্য অ্যাপগুলোতে তুলনামূলক বেশি সময় নেয়। এছাড়াও একটি ছবিকে পুরোটা এডিট করতে না চাইলে বিশেষ কোনো এরিয়া মার্ক করে এডিট করা সম্ভব। অ্যাপটির গড় রেটিং গুগল প্লে স্টোরে ৪.৩/০৫ এবং ডাউনলোড সংখ্যা ১০০মিলিয়নেরও অধিক। অ্যাপটি মূলত খুব সূক্ষ্ম এডিটিং এর জন্য তৈরি করায় এটি সাইজে তূলনামূলক বড় (৮৬ এমবি)। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন:- https://play.google.com/store/apps/details?id=com.adobe.psmobile

পিক্সেলআর (Pixlr)

এই অ্যাপটির বেশকিছু বিশেষত্ব আছে যা অন্যান্য অ্যাপ থেকে একে আলাদা করে। এই অ্যাপটি ২৯টি ভাষায় পাওয়া যাবে এবং অ্যাপটি নানান ইল্যুশনাল ফিল্টার সমৃদ্ধ যা আকর্ষণীয় ফলাফল দেয়। সাররিয়াল(পরাবাস্তব) এফেক্ট এবং ফিল্টার পেতে এই ফ্রি ফটো এডিটিং অ্যাপটি একটি দারুণ অপশন। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন:- https://pixlr.com/ (গুগল প্লেস্টোরে অ্যাপটির লিংক কপি করার অপশন না থাকায় অ্যাপটির ওয়েবসাইটের লিংক দেয়া হলো; অথবা গুগল প্লেস্টোরে গিয়ে সরাসরি Pixlr লিখে সার্চ করুন)। 

আমার মতে, আপনি যদি খুব ন্যাচারাল এডিটিং পছন্দ করে থাকেন তাহলে এডোবি লাইটরুম এবং এডোবি ফটোশপ এক্সপ্রেস হলো আপনার জন্য দু'টো বেস্ট অপশন। যদি আপনি এডিটিংয়ে সৃজনশীলতা আনতে চান তাহলে পিক্সআর্ট এবং পিক্সেলআর আপনার পছন্দ হবে। স্ন্যাপসিডে ন্যাচারাল-ক্রিয়েটিভ দুই ধরণের এডিটিং টুলসই পাওয়া যায় তবে আপডেট না করলে অ্যাপটি চলাকালীন অবস্থায় কিছুক্ষণ স্লো হয়ে যেতে পারে।

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?