নাইম আইটি https://www.nayemit.com/2022/07/speak.html

সহজে ইংরেজিতে কথা বলার সেরা টিপস ২০২২

ইংরেজি বহুকাল ধরে পৃথিবীতে যোগাযোগের সার্বজনীন ভাষা। বর্তমানে ১.৫ বিলিয়ন মানুষ ইংরেজিতে মনের ভাব প্রকাশ করার দক্ষতা রাখে। এর মধ্যে ৭০% এরই মাতৃভাষা ইংরেজিতে না! 
ইংরেজিতে কথা বলতে পারার সেরা কিছু টিপস
কি বুঝলেন? ইংরেজি যেহেতু যোগাযোগের এবং সর্বজনীন গৃহীত ভাষা হিসেবে ব্যবহৃত তাই এই ভাষায় কথোপকথন করতে পারা খুবই জরুরী। শিক্ষাঙ্গন হতে চাকরীর বাজার সব যায়গাতেই ইংরেজি বলতে পারাকে দক্ষতা হিসেবে ধরে নেয় হয়। তাই আজ আলোচনা করবো ইংরেজিতে সহজে কথা বলতে পারার কিছু টিপস নিয়ে।

ইংরেজ ব্যকরণ ভালোভাবে শেখা

কোনো ভাষায় কথা বলতে চাইলে প্রথমে সে ভাষায় চিন্তা করতে শিখতে হবে। তাই, ইংরেজি ব্যকরণ ভালোভাবে আয়ওে থাকলে এই ভাষায় লিখতে ও চিন্তা করতে সহজ হবে। কিছু ওয়েসাইট আছে যেগুলো বিনামূল্যে ইংরেজি  ব্যকরণ শেখার সুযোগ করে দিয়েছে। নানান ইউটিউব চ্যানেল এর মাধ্যমেও আপনারা চাইলে ঘরে বসেই ইংরেজি ব্যকরণ চর্চা করতে পারবেন। 

ইংরেজি ব্যকরণ শিখতে এখানে চাপুন

ইংরেজি ব্যকরণ শেখার ইউটিউব ভিডিও দেখতে এখানে চাপুন

ইংরেজিতে প্রকাশিত খবর, মুভি ও অনুষ্ঠানাদি দেখা

এই পদ্ধতিটি খুবই লাভজনক। আমরা যা শুনি তার একটি বড় অংশ আমাদের মস্তিষ্কে থেকে যায়। তাই, ইংরেজী ভাষায় বিভিন্ন অনুষ্ঠান দেখলে ওই ভাষার উচ্চারণ ও বাচনভঙ্গি রপ্ত করতে সুবিধা হবে। প্রথম এক/ দেড়মাস সাবটাইটেলসহ দেখা এবং তারপর থেকে সাবটাইটেল ছাড়াই দেখতে অভ্যাস করা উচিত।

আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলা প্র্যাকটিস করা

ইংরেজি কথা বলার সময় জড়তা কাটাতে সবচেয়ে কার্যকরী একটি পদ্ধতি হল নিজের সামনে দাঁড়িয়ে নিজে প্র‍্যাকটিস করা। বিভিন্ন টপিক সেমনঃ- 'CovID-19 ?', 'Bangladesh - A developing country', 'A Journey by boat' ইত্যাদি সম্পর্কে কথা বলে বলে প্র‍্যাকটিস করা যেতে পারে। প্রথম প্রথম পূর্বপ্রস্ততি নিয়ে বক্তব্য প্রদানের চর্চা করা উচিত, তারপর সময়ের সাথে সাথে প্রস্তুতি ছাড়াই বক্তব্য উপস্থাপনের অভ্যাস করতে হবে।

ইংরেজিতে বক্তব্য প্রদানের জন্য টপিক পেতে এখানে চাপুন।

বিভিন্ন ধরণের 'Tongue Twisters" প্র্যাকটিস করা 

'She sells sea shells on the sea shore', কি? খুব কঠিন মনে হচ্ছে? কঠিন হলেও এ ধরণের সমোচ্চারিত শব্দাবলি পাশাপাশি বসিয়ে যে অর্থবহ বাক্যগুলো বানানো হয় তাই হলো 'Tongue Twisters'. এই ধরণের বাক্যগুলো বারবার প্র্যাকটিস করলে উচ্চারণে জড়তা কাটে এবং কথা বলার দ্রুততা বৃদ্ধি পায়।

প্রচলিত ইংরেজি 'Tongue twisters' পড়তে এখানে চাপুন

দৈনিক কথোপকথনে ইংরেজি ব্যবহার করা

সারাদিনের টুকটাক কথাবার্তায় ইংরজী ভাষার ব্যবহার করলে বাস্তবে কিভাবে কথা বলতে হবে তার পূর্ব ধারণা পাওয়া যায়। আমাদের অনেকেরই মানুষের সামনে ইংরেজীতে কথা বলতে লজ্জা লাগে।  নিত্য প্রয়োজনীয়  কথোপকথনে ইংরেজি ব্যবহার করলে সবার সামনে করা বলার জড়তা কাটবে। 

নিত্য ব্যবহার্য ইংরেজি বাক্যসমূহ বাংলা অর্থসহ পড়তে এখানে চাপুন।

আশা করি টিপসগুলো আপনাদের ইংরেজিতে কথা বলা শিখতে সাহায্য করবে। তো? দেরী না করে শুরু করে ফেলুন ইংরেজি তে কথা বলতে শিখা শুরু করে ফেলুন সহজেই

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?