নাইম আইটি https://www.nayemit.com/2022/01/free-keyword-research-tools.html

(১০০% ফ্রি) ৭টি সেরা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২২

আজকে আমরা ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস নিয়ে বিস্তারিত ধারণা দিবো। এই সকল কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করে আমার সাইটে প্রতিমাসে প্রচুর ট্রাফিক পেয়ে থাকি। আমি সাধারণত আমার সকল এসইও বিষয়ক অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করে থাকি। কথা না বাড়িয়ে চলুন সেরা কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে আলোচনা করি। 
কিওয়ার্ড রিসার্চ টুলস

1. Answer The Public 

আমার ব্যবহৃত কিওয়ার্ড রিসার্চ টুলসগুলোর মধ্যে এটি সেরা। Answer The Public একটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস। অন্যান্য সকল টুলস যেখানে গুগল কিওয়ার্ড প্লানারের থেকে প্রাপ্ত তথ্য দেখিয়ে থাকে সেখানে Answer The Public সম্পূর্ণ ব্যতিক্রম। এটি বিভিন্ন ফোরাম, ব্লগ, সোশ্যাল মিডিয়াতে মানুষজন কি ধরণের প্রশ্ন করে সেগুলো সংগ্রহ করে দেখিয়ে থাকে। বিশেষ করে এটির সবথেকে ভালো ফিচার করে "Best Vs Best" এই জাতীয় কিওয়ার্ড বের করে আনা। শুধুমাত্র VS সংক্রান্ত বিষয়ে প্রতিদিন কোটি কোটি সার্চ করা হয় গুগলে যেমনঃ মেসি vs রোনালদো। 

এই টুলসের মাধ্যমে আপনি আপনার পোস্টে FAQ সেকশন যুক্ত করতে পারবেন। ফলে আপনার পোস্ট গুগলের স্নিপেট ফিচার পাওয়ার জন্য যোগ্য হয়ে উঠবে। তাছাড়া এটির মাধ্যমে প্রচুর ভিজিটর পাওয়া  যায়। কারণ একটি পোস্ট পড়ার পর সেটি সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন মানুষের মনে আসে। এই টুলসের মাধ্যমে আপনার কিওয়ার্ড রিলেটেড সে সকল প্রশ্নের উত্তর আপনি দিতে পারবেন। 

2. Woorank’s Website Analysis Tool

এটি একটি গুগল ক্রোম এক্সটেনশন। এটি বহুল ব্যবহৃত ও কার্যকরী এসইও এনালাইসিস টুলস। যেহেতু Woorank’s Website Analysis Tool একটি এক্সটেনশন আপনি যে কোন ওয়েবসাইটে গিয়ে এটির উপর ক্লিক করার পর উক্ত সাইটের এসইও স্কোর দেখতে পাবেন। এই টুলসের সবথেকে ভালো দিক হলো এটি শুধুমাত্র আপনার সমস্যাগুলোই দেখাবে না বরং কিভাবে সমধান করতে হবে সেগুলোও দেখাবে। 

তাছাড়া এটার 'Marketing Checklist' ফিচার আমার পছন্দের একটি সেকশন। এই সেকশনে মার্কেটিংয়ের জন্য আপনার কি কি উন্নতি করতে হবে সেগুলো তুলে ধরবে। আপনার সাইট যদি ই-কমার্স রিলেটেড হয় তবে এই টুলস ব্যবহার করা আপনার জন্য বাধ্যতামূলক। তাছাড়া আপনার ব্লগ সাইটের জন্যও এটি সমভাবে কার্যকরী। এটা আপনার এসইও স্কোর দিবে যার ফলে আপনার দুর্বল দিকগুলো বের করতে পারবেন। 

3. Animalz Revive

ওয়েবসাইটের পুরানো কনটেন্ট আপডেট করার জন্য Animalz Revive ব্যবহার করা হয়। এই কাজটি আপনি ম্যানুয়ালি করতে গেলে প্রচুর সময় ও শ্রমের প্রয়োজন রয়েছে। তাছাড়া আপনার সাইটে যদি কয়েক হাজার কনটেন্ট হয় সে ক্ষেত্রে এই কাজটি আপনি করতে পারবেন না। ফলে Animalz Revive টুলসের সাহায্যে সহজেই ঠিক কোন কোন কনটেন্টগুলো আপডেট বা আপগ্রেড করতে হবে সেটি সম্পর্কে জানতে পারবেন। এটা করার জন্য Animalz Revive কে আপনার গুগল এনালাইটিক্স টুলে এক্সেস দিতে হবে। 

4. Google’s Mobile-Friendly Test

একটি ওয়েবসাইটে বেশিরভাগ ভিজিটর মোবাইল থেকে এসে থাকে। বর্তমানে প্রায় সকল সাইটে মোবাইল ফ্রেন্ডলি হয়ে থাকে। ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি হওয়া খুবই গুরুত্বপূর্ণ এই জন্য স্বয়ং গুগল মোবাইল ফ্রেন্ডলি টেস্ট নামে একটি টুলস বের করেছে। আপনার ওয়েবসাইট যদি মোবাইলে ফ্রেন্ডলি হয় তবে কোন কনটেন্ট পাবলিশ করার সাথে সাথে মোবাইল ভার্সনে এটি আগে ইনডেক্স হবে। তাছাড়া কোন ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি না হলে সেসকল সাইটকে গুগল র‍্যাংক করায় না। 

5. Seed Keywords

বেশিরভাগ কিওয়ার্ড রিসার্চ টুলস এর কাজ হল সেখানে আপনি একটি কিওয়ার্ড দিয়ে সার্চ করবেন এবং আপনাকে কিছু কিওয়ার্ড সাজেশন দেয়া হবে। কিন্তু এক্ষেত্রে Seed Keywords পুরোপুরি ব্যতিক্রম একটি কিওয়ার্ড রিসার্চ টুলস। এখানে আপনি এক বাক্যে একটি বিষয় লিখে দিবেন। ধরুন আমরা "কিভাবে একটি সাইকেল কেনা যায়" এটি লিখে দিলাম। এরপর Seed Keywords এর বেস্ট ফিচার অর্থাৎ আপনি কোন সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে রেজাল্ট চান সেটি সিলেক্ট করতে বলবে। এরপর আপনার লেখা বাক্যের সাথে মিল রেখে মানুষজন কি কি লিখে সাইকেল কেনা নিয়ে গুগলে সার্চ করে সেটির একটি সম্পূর্ণ তালিকা আপনাকে দেখাবে! 

6. Seobility

এটি একটি ডিপ এসইও এনালাইসিস টুলস। এটি অনেকগুলো ক্যাটাগরিতে আপনার ওয়েবসাইটকে ভাগ করে সাইট সম্পর্কে একটি ডিটেইলস এনালাইসিস আপনাকে দিবে। Seobility এর ক্রাউলার আপনার সাইটে গিয়ে নিম্নবর্ণিত বিষয়গুলো চেক করে দেখবেঃ
  • লোডিং টাইম
  • ওয়েবসাইট থিমের ফাইল সাইজ 
  • মোট জাবাস্ক্রিপ্ট ফাইলের সংখ্যা 
  • মোট সিএসএস ফাইলের সংখ্যা 
  • সাইটম্যাপ 
  • টেকনিকাল এসইও 
  • কনটেন্ট রিপোর্ট 
  • এবং আরও অনেক কিছু 
আশা করি Seobility টুলসের গুরুত্ব বুঝাতে পেয়েছি। এটির মাধ্যমে আপনি আপনার কম্পিটিটরদের অবস্থা সম্পর্কে সহজেই জানতে পারবেন। 

7. Ubersuggest

পৃথিবীতে যত ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস আছে তাদের মধ্যে Ubersuggest অন্যতম জনপ্রিয় একটি টুলস। এটির মাধ্যমে আপনি প্রতিদিন সর্বোচ্চ ৩বার কিওয়ার্ড সার্চ করতে পারবেন। তবে ভিন্ন ভিন্ন ব্রাউজার ব্যবহারের মাধ্যমে অসংখ্যাবার সার্চ করতে পারবেন। 

পূর্বে আমরা Backlink কিভাবে পাবেন পোস্টে Ubersuggest সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। সেখানে ব্যাকলিংক পেতে এর ব্যবহার দেখানো হয়েছে। আজকে কিওয়ার্ড রিসার্চ নিয়ে কথা বলবো। 

Ubersuggest এ কোন কিওয়ার্ড সার্চ করলে এটি আপনাকে চার ভাগে উক্ত কিওয়ার্ড সম্পর্কে ধারণা দিবে। সেগুলো হলোঃ
  • Search Volume 
  • SEO Difficulty 
  • Paid Difficulty 
  • CPC (Cost Per Click)
তাছাড়া এই ডাটার নিচে আপনাকে রিলেটেড কিওয়ার্ড সাজেশন প্রদান করবে। এটির পাশে অনেকগুলো অপশন পাবেন যেমনঃ প্রশ্ন সংক্রান্ত কিওয়ার্ড, X vs Y বিষয়ক কিওয়ার্ড ইত্যাদি। আশা করি Ubersuggest সম্পর্কে বুঝাতে পেরেছি।

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?