নাইম আইটি https://www.nayemit.com/2022/02/bkash-nagad-pin-reset.html

বিকাশ পিন রিসেট করার উপায় | নগদ পিন রিসেট করার উপায়

বিকাশ ও  পিন রিসেট করার নিয়ম ২০২২ - নিয়ে আপনাদের সঠিক তথ্য দিবো। বর্তমানে বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাপস হলো বিকাশ ও নগদ। এই অ্যাপস সমূহ চালানোর জন্য আপনাকে তারা নির্দিষ্ট পিন নম্বর দিবে যা মনে রাখতে হবে। তবে দীর্ঘদিন ব্যবহার না করলে আমরা অনেক সময় পিন নম্বর ভুলে যাই। সে ক্ষেত্রে আমাদের করণীয় কি সেটি সম্পর্কে আজকে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। 
বিকাশ পিন রিসেট করার উপায়, নগদ পিন রিসেট করার উপায়

বিকাশ পিন রিসেট করার নিয়ম - Bkash Pin Locked

বিকাশ পিন সেট করার নিয়ম খুব সহজ। আপনি আপনার বিকাশ একাউন্টের পিন কোড ভুলে গেলে একাউন্টে লগইন করার জন্য খুব সহজে পিন সেট করে নিতে পারবেন। তবে শুরুতে বলে রাখি পিন কোড কি? পিন এর পূর্ণরূপ হল পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর। আমাদের বাসায় যেমন তালা খোলার জন্য চাবি থাকে ঠিক তেমনি বিকাশ অ্যাপস এ লগইন করার জন্য পিন নম্বর লাগে। 

বিকাশ লক হলে করণীয় 

বিকাশ পিন লক খোলার উপায় সম্পর্কে জানানোর পূর্বে লক হওয়ার কারণ জেনে নেওয়া দরকার। সাধারণত পরপর তিনবার ভুল পিন নম্বর দিয়ে বিকাশে লগ ইন এর চেষ্টা করলে একাউন্ট লক করে দেওয়া হয়। এটি আপনার নিরাপত্তার কারণে করা হয়ে থাকে। বিকাশের পিন যেহেতু ছোট তাই কেউ বারবার ট্রাই করে করে আপনার অ্যাকাউন্টে লগ-ইন করতে পারত। এইজন্য বিকাশ থেকে উদ্যোগটি নেওয়া হয়েছে। 

বিকাশ পিন লক খোলার উপায় 

অনেকেই প্রশ্ন করে থাকেন বিকাশ পিন লক হয়ে গেলে কি করবো? আসলে বিকাশ পিন লক হয়ে গেলে আপনি খুব সহজেই নিচের ১২টি ধাপ অবলম্বন করে একাউন্টের লক ছুটাতে পারবেন। এই ধাপগুলো হলোঃ 
  1. প্রথমে *২৪৭# ডায়াল করুন। 
  2. এরপরে পিন রিসেট করার অপশনটি (সাধারণত ৯ নং অপশনে থাকে) টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করুন। 
  3. উক্ত একাউন্টটিতে যে ভোটার আইডি কার্ড দেওয়া সেটির নম্বর দিয়ে আবার সেন্ড বাটনে ক্লিক করবেন। 
  4. আপনার জন্ম সাল দিয়ে সেন্ড বাটনে ক্লিক করুন। জন্ম সাল জাতীয় পরিচয় পত্র অনুযায়ী হতে হবে। 
  5. এবার বিকাশ থেকে আপনাকে দশটি লেনদেনের বিবরণী দেখানো হবে। আপনি যেকোনো একটি সিলেক্ট করে সেন্ড বাটনে ক্লিক করবেন এবং পরবর্তীতে লেনদেনের পরিমাণ লিখে আবার সেন্ড বাটনে ক্লিক করবেন। আপনি যদি কোন লেনদেন করে না থাকেন তাহলে 'নো ট্রানজেকশন' বাটনে ক্লিক করুন।
  6. এবার আপনার মোবাইলে বিকাশ থেকে একটি মেসেজ পাঠানো হবে। সেখানে একটি অস্থায়ী পিন নম্বর দেওয়া হবে। এটি সংরক্ষণ করে রাখতে হবে। 
  7. মেসেজ অস্থায়ী পিন পাবার পর পুনরায় *২৪৭# ডায়াল করুন। এখন ৮ টাইপ করে My bKash সিলেক্ট করুন। 
  8. এরপর ৩ টাইপ করে Change Mobile Menu PIN সিলেক্ট করুন এবং সেন্ড বাটনে ক্লিক করুন।
  9. আপনার বর্তমান পিন (PIN) নাম্বারটি দিন যা ম্যাসেজের মাধ্যমে বিকাশ থেকে দেওয়া হয়েছে।
  10. ৫ ডিজিটের একটি নতুন পিন (PIN) নাম্বার দিন যেটি আপনি সেট করতে চাচ্ছেন।
  11. পুনরায় নতুন পিন (PIN) নাম্বার দিয়ে ডায়াল করবেন এবং সেন্ড বাটনে ক্লিক করে কনফার্ম করুন
  12. আপনার মোবাইলে একটি কনফার্মেশন পাবেন এবং আপনার বিকাশ পিন রিসেট করা হয়ে গেছে। 

নগদ একাউন্ট লক খোলার নিয়ম 

নগদ একাউন্ট পিন ভুলে গেলে করণীয় কি এই প্রশ্নটি অনেকে করেন। আসলে পিন ভুলে গেলে বা ভুল পিন দিয়ে লগ ইন এর চেষ্টা করলে একাউন্ট লক হয়ে যায়। আর নগদ একাউন্ট লক খোলার জন্য আপনাকে পিন রিসেট করতে হবে যার কোন বিকল্প নেই। এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে নগদ পিন রিসেট করবেন। 

আমাদের বলে দেওয়া পদ্ধতিতে নগদ একাউন্ট পিন রিসেট করা যায়। পদ্ধতিগুলো হলোঃ 
  1. প্রথমে মোবাইলে *১৬৭# ডায়াল করুন।
  2. এবার পিন রিসেট অপশনে ক্লিক করে সেন্ড বাটনে চাপ দিবেন। সাধারণত ৮ নং অপশনে এটি থাকে। 
  3. এবার আপনার সামনে দুইটা অপশন চলে আসবে। একটিতে Forget Pin এবং অন্যটিতে Change Pin লেখা থাকবে। আপনি প্রথমটি সিলেক্ট করে সেন্ড বাটনে চাপ দিবেন। 
  4. এবার যে একাউন্টের পিন ভুলে গিয়েছেন সে একাউন্টটিতে যে ভোটার আইডি কার্ড দেওয়া সেটির নম্বর দিয়ে আবার সেন্ড বাটনে ক্লিক করবেন। 
  5. আপনার জন্ম সাল দিয়ে সেন্ড বাটনে ক্লিক করুন। জন্ম সাল জাতীয় পরিচয়পত্র অনুযায়ী হতে হবে। 
  6. এবার নগদ থেকে আপনাকে বিগত তিন মাসের লেনদেনের বিবরণী থেকে ১০টি লেনদেন দেখানো হবে। আপনি যেকোনো একটি সিলেক্ট করে সেন্ড বাটনে ক্লিক করবেন এবং পরবর্তীতে লেনদেনের পরিমাণ লিখে আবার সেন্ড বাটনে ক্লিক করবেন। আপনি যদি কোন লেনদেন করে না থাকেন তাহলে 'নো ট্রানজেকশন' বাটনে ক্লিক করুন।
  7. উপরের সব ঠিক থাকলে আপনার ফোনে একটি কনফার্মেশন ম্যাসেজ আসবে। সেখানে একটি অস্থায়ী পিন নম্বর পাবেন। এবার পুনরায় *১৬৭# ডায়াল করুন। 
  8. এখন নিউ পিন এর স্থলে আপনি ৪ সংখ্যা একটি পিন দিয়ে নিন। তবে পরপর ৪ ডিজিট বা ক্রমিক সংখ্যা (১২৩৪, ৩৪৫৬ ইত্যাদি) দেওয়া যাবে না।  
  9. এবার পিন রিসেট হয়ে গেলে আপনি একটি কনফার্মেশন ম্যাসেজ পাবেন। 
আশা করি বিকাশ ও নগদ পিন রিসেট করার উপায় সম্পর্কে আপনাদেরকে জানাতে পেরেছি। সামনে আমরা এই বিষয়ে আরও পোস্ট করবো। তাছাড়া আপনারা কমেন্টের মাধ্যমে অন্য কোন কোন বিষয়ে জানতে চান তা আমাদেরকে জানিয়ে রাখুন। পোস্টটি ভালো লাগলে বুকমার্ক করে রাখবেন। 

আরো বিস্তারিত জানার জন্য নিচে থাকা ভিডিওটি দেখতে পারেন। এই ভিডিওটি বিকাশ পিন রিসেট করার নিয়ম বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। আশা করি এটিও আপনাদের কাজে আসতে পারে। তাছাড়া যেকোনো সময় কমেন্ট করে জানান। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?