নাইম আইটি https://www.nayemit.com/2022/03/bup-question-bank.html

বিইউপি প্রশ্নব্যাংক পিডিএফ | BUP Question Bank PDF

বিইউপি প্রশ্নব্যাংক পিডিএফ | BUP Question Bank PDF - আজকে আপনাদের সাথে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল (বিইউপি) প্রশ্ন ব্যাংক শেয়ার করব। 
BUP Question Bank, বিইউপি প্রশ্নব্যাংক পিডিএফ

বিইউপি প্রশ্নব্যাংক পিডিএফ | BUP Question Bank PDF

বিইউপি প্রশ্নব্যাংক পিডিএফ এই লিংকে ক্লিক করলে পেয়ে যাবেন। বিইউপি মূলত বাংলাদেশের একটি বিশেষায়িত ও আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয়। প্রতি বছর কয়েক হাজার শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে থাকে। আপনি যদি বিইউপি ভর্তি প্রস্তুতি নিয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে BUP Question Bank পড়তে হবে। 

বিইউপিতে মূলত ৪টি ইউনিট বা বিভাগ রয়েছে। এই চারটি বিভাগে আলাদা আলাদাভাবে পরীক্ষা হয়ে থাকে। আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তবে যেকোনো বিভাগে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। অন্যদিকে বাকি বিভাগের শিক্ষার্থীরা বিজ্ঞান বিভাগ বাদে বাকি ৪টি ইউনিটে এক্সাম দিতে পারবে। 

BUP Question Bank Science | বিইউপি ভর্তি প্রস্তুতি

BUP Question Bank FST Unit PDF পেতে চাইলে এই লিংকে ক্লিক করুন। আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হন তাহলে FST Unit Question Bank আপনাকে পড়তে হবে। এই ইউনিট মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। 

FST Unit এ আপনাকে ৮০ নম্বরের পরীক্ষা দিতে হবে। এখানে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন,  জীববিজ্ঞান এবং ইংরেজি থেকে প্রশ্ন আসবে। আপনাকে ম্যাথ কিংবা বায়োলজি এর মধ্যে যেকোনো একটি বিষয় নির্বাচন করতে হবে। 

আপনি যদি ম্যাথ এক্সাম না দেন অর্থাৎ বিইউপি ভর্তি পরীক্ষায় ম্যাথ এর পরিবর্তে বায়োলজি এক্সাম দেন তাহলে ইঞ্জিনিয়ারিং বিভাগ পাবেন না। অন্যদিকে বিইউপিতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য মাত্র দুইটি ইউনিট রয়েছে।  ফলে আমি বলবো আপনি বায়োলজির পরিবর্তে ম্যাথ এক্সাম দিন। এতে করে আপনার জন্য বিইউপিতে চান্স পাওয়া সহজ হবে। 

BUP Admission Question Bank PDF | Joykoly BUP Question Bank PDF

BUP Admission Questin Bank নিচের শেয়ার করেছি। তাছাড়া আপনারা অনেকেই Joykoly BUP Question Bank খুঁজে থাকেন। এটিও আমরা শেয়ার করার চেষ্টা করেছি। নিচের বাটনে আপনি ক্লিক করে ইউনিটভিত্তিক বিইউপি ভর্তি পরীক্ষা প্রশ্নব্যাংক পেয়ে যাবেন। 

বিইউপিতে খরচ | বিইউপি ক্যাম্পাস | বিইউপি আবেদন

বিইউপিতে খরচ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের থেকে বেশি। বিইউপিতে পড়ার খরচ হলো ১৫১০০০ (১ লাখ ৫১ হাজার টাকা)  প্রায়। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অনেক বেশি হলেও এখানে ক্লাসের মান, ক্যাম্পাসের পরিবেশ ও সার্বিক দিক পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে বিইউপিকে হাজার গুণ এগিয়ে রাখবে। 

বিইউপি ক্যাম্পাস মিরপুর ক্যান্টনমেন্ট এলাকায় অবস্থিত। এমআইএসটি ক্যাম্পাসের পাশেই বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল বা বিইউপি ক্যাম্পাস অবস্থিত। মিরপুর ক্যান্টনমেন্ট এরিয়াতে গেলেই খুব সহজে বিইউপি ক্যাম্পাস পেয়ে যাবেন। তাছাড়া আপনি এই লিংকে ক্লিক করে বিইউপি ক্যাম্পাস দেখে নিতে পারেন। 

বিইউপিতে আবেদন ২০২২ ইতোমধ্যে শুরু হয়েছে। আর মাত্র কিছুদিনের মধ্যেই আবেদন প্রক্রিয়া গ্রহণ শেষ হয়ে যাবে। বিইউপি ভর্তি পরীক্ষা ১১ ও ১২ মার্চ অনুষ্ঠিত হবে। আশা করি আপনি বিষয়গুলো বুঝতে পেরেছেন তবে যেকোনো সমস্যায় আমাদেরকে কমেন্ট করে জানান। 

বিইউপি সার্কুলার | বিইউপি সার্কুলার ২০২১-২২ | বিইউপি ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ 

বিইউপি ভর্তি পরীক্ষা ২০২১-২০২২  আগামী ১১ ও ১২ মার্চ অনুষ্ঠিত হবে। বিইউপি সার্কুলার দেখতে চাইলে এই লিংকে ক্লিক করুন। বিইউপি সার্কুলার ২০২১-২২ ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। বিইউপিতে প্রতি ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা করে। আবেদন করার পর তারা সিলেকশন করবে। আপনি যদি সিলেকশনে টিকে যান তবেই পরীক্ষায় বসতে পারবেন। 

বিইউপি সার্কুলার 2022 অনুসারে আপনাকে প্রতিটি ইউনিটের জন্য ৯০০ টাকা হারে আবেদন ফি জমা দিয়ে আনেদন সম্পন্ন করতে হবে। আপনি যদি তাদের প্রাথমিক তালিকায় সিলেক্ট না হন তবে আবেদন ফি ফেরত পাবেন না। 

বিইউপি ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ বাংলাদেশের ৪টি ক্যান্টনমেন্ট এরিয়াতে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো ঢাকা সেনানিবাস (মিরপুর ও ঢাকা ক্যান্টনমেন্ট), যশোর সেনানিবাস, বগুড়া ও খুলনা সেনানিবাস এরিয়াতে।

বিইউপি ভর্তি পরীক্ষার প্রশ্ন | বিইউপি ভর্তি পরীক্ষা ২০২১

বিউটি ভর্তি পরীক্ষার প্রশ্ন পেতে চাইলে এই লিংকে ক্লিক করুন। বিইউপি ভর্তি পরীক্ষা ২০২১ এর প্রশ্ন আমরা পিডিএফ আকারে আপনাদের সাথে শেয়ার করেছি। আপনি যদি ২০২২ সালে বিইউপি ভর্তি পরীক্ষা দিয়ে থাকেন তবে আপনাকে ২০২১ সালের অর্থাৎ আগের বছরের প্রশ্ন দেখে ধারণা নিতে হবে। 

আশা করি বিইউপি ভর্তি প্রস্তুতি খুব ভালোভাবে নিচ্ছেন। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় জানতে আমাদের সাথেই থাকুন। 

বিইউপি ভর্তি পরীক্ষার রেজাল্ট

বিইউপি ভর্তি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে দিয়ে দেওয়া হয়। আপনি যদি বিইউপি ভর্তি পরীক্ষা দিয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত নজর রাখুন। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়া মাত্র আমরা তা শেয়ার করবো। 

বিইউপি কি পাবলিক বিশ্ববিদ্যালয়? 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। অনেকে মনে করে থাকেন যে বিইউপি প্রাইভেট বেসরকারি বিশ্ববিদ্যালয়। কিন্তু প্রকৃতপক্ষে বিইউপি বাংলাদেশের অন্যতম। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। তবে পড়ার খরচের কারণে এটি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে আলাদা।

বিইউপিতে পড়ার খরচ কত?

বিইউপিতে পড়ার খরচ হলো ১৫১০০০ (১ লাখ ৫১ হাজার টাকা)। ভর্তির সময় আপনাকে প্রথম সেমিস্টার ফি সহ মোট ৩০ হাজার টাকা প্রদান করতে হবে। প্রতি সেমিস্টার এর মেয়াদ হচ্ছে ছয় মাস। আর প্রতি ৬ মাস পরপর সেমিস্টার ফি বাবদ আপনাকে ১৬,৫০০ টাকা পদান করতে হবে। এখানে মূলত ৪ বছরে কোর্স কমপ্লিট হয়ে যায়। কারণ বিইউপি সম্পূর্ণ সেশনজট মুক্ত বিশ্ববিদ্যালয়। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

1 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?