নাইম আইটি https://www.nayemit.com/2022/04/blog-post.html

নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক ২০২২

নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক ২০২২ পেতে চাইলে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ুন। নিটোর হলো জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্র যা পঙ্গু হাসপাতাল নামে পরিচিত। 
নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক পিডিএফ
নিটোর ভর্তি পরীক্ষা বর্তমানে প্রতিযোগিতামূলক একটি পরীক্ষায় পরিণত হয়েছে। প্রতিবছর এখানে পরীক্ষার্থী সংখ্যা বাড়ছে। বিসিএস ইন ফিজিওথেরাপি পরীক্ষার প্রশ্ন মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্ন এর অনুরূপ হয়ে থাকে। 

নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক

আমাদের এই পোস্টের উদ্দেশ্য মূলত নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক শেয়ার করা। নিচের লিংকে ক্লিক করে শিক্ষার্থীরা নিটোর ভর্তি পরীক্ষার প্রশ্ন ডাউনলোড করে নিতে পারবে। 
এখানে আপনারা ফিজিওথেরাপি ভর্তি পরীক্ষার ২০১৯-২০২০ সালের প্রশ্ন পেয়ে যাবেন। আমরা এখনও নিটোর ভর্তি পরীক্ষার সম্পূর্ণ প্রশ্ন ব্যাংক পাইনি। আমাদের এই পোস্টটি বুকমার্ক করে রাখুন যাতে পরবর্তীতে প্রশ্ন ব্যাংক শেয়ার করলে সহজে খুঁজে পান। 

নিটোর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) বিএসসি ইন ফিজিওথেরাপি কোর্সের প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য সার্কুলার শীঘ্রই প্রকাশ করবেন। নিটোর ভর্তি সার্কুলার প্রকাশিত হওয়া মাত্র আমরা তা আপনাদের সাথে শেয়ার করবো। 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

বাংলাদেশের যেকোনো শিক্ষা অথবা মাদ্রাসা বোর্ড অথবা দেশের বাইরে যেকোনো স্বীকৃত বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি ও এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পদার্থ, রসায়ন জীববিজ্ঞানসহ উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ পয়েন্ট থাকতে হবে। এ ছাড়া আলাদাভাবে এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩.৫ পয়েন্ট থাকতে হবে। 

তবে ক্ষুদ্র জাতিগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে মোট জিপিএ ৭.০০ পয়েন্ট এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ .০০ পয়েন্ট থাকতে হবে।

২০১৮ সালের পূর্বে এসএসসি এবং ২০২০ সালের পূর্বে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের বহুনির্বাচনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। যার মধ্যে জীববিজ্ঞানে ৩০, পদার্থবিজ্ঞানে ৩০ নম্বর, রসায়নে ৩০ নম্বর এবং ইংরেজি ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর নেগেটিভ মার্কিং হবে।

মেধাতালিকা প্রণয়ন

এ ছাড়া পরীক্ষার্থীদের এসএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সঙ্গে ৮ এবং এইচএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সঙ্গে ১২ গুণ করে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরসহ মেধাতালিকা প্রণয়ন করা হবে। প্রাপ্ত নম্বর সমান হলে এইচএসসি পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানে প্রাপ্ত মোট পয়েন্টের ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী তালিকা নির্বাচন করা হবে।

মোট আসনসংখ্যাঃ ৪০টি। এর মধ্যে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রার্থীদের জন্য ১টি আসন এবং মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ২টি আসন সংরক্ষিত থাকবে।

শেয়ার করলে মিষ্টি পাবেন

0 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?