নাইম আইটি https://www.nayemit.com/2022/01/instagram-marketing.html

ইনস্টাগ্রাম মার্কেটিং কি? কিভাবে Instagram Marketing করবেন?

বর্তমান বিশ্বে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া এর মধ্যে ইনস্টাগ্রাম অন্যতম। একটি জরিপে দেখা গেছে ফেসবুকের থেকে ইনস্টাগ্রাম এর এনগেইজমেন্টের হার ১৩.৫ গুণ বেশি। এখানে আমরা Instagram Marketing নিয়ে অত্যন্ত তথ্যবহুল একটি আলোচনা করবো যেখানে থাকবেঃ
ইনস্টাগ্রাম মার্কেটিং কি
  • ভিডিও মার্কেটিং 
  • ইনস্টাগ্রাম স্টোরি
  • ইউজার গ্রোথ
  • বিজ্ঞাপন 
  • এবং অন্যান্য 

Instagram কি? (What is Instagram in Bengali)

ইনস্টাগ্রাম হচ্ছে মেটা অধিভুক্ত একটি social media platform যেখানে আপনি মূলত ছবি শেয়ার করতে পারবেন। ইন্সটাগ্রাম মূলত ছবি, ভিডিও এবং স্টোরি শেয়ার করার জন্য একটি অনলাইন মোবাইল ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং এবং সামাজিক নেটওয়ার্কিং প্লাটফর্ম। ইন্সটাগ্রাম এর মাধ্যমে আপনি পিকচার এবং ৬০ সেকেন্ডের দৈঘ্যের ভিডিও আপলোড করতে পারবেন। প্রতিদিন প্রায় ১ বিলিয়ন মানুষ ইন্সটাগ্রাম ব্যবহার করে যারা কিনা তাদের ছবি শেয়ার করে থাকে। ইন্সটাগ্রাম এর মাধ্যমে স্থিরচিত্র এবং ভিডিওতে প্রতিদিন ৪.২ বিলিয়ন লাইক পরে থাকে।

আরও পড়তে পারেনঃ 
তবে বর্তমানে এই সোশ্যাল মিডিয়া ভিডিও ও স্টোরি প্রকাশের সুযোগ দিচ্ছে। মূলত ইনস্টাগ্রামের মাধ্যমে স্টোরি শেয়ার করার বিষয়টা জনপ্রিয়তা পায়। এখানে আপনি ছবি ছাড়া শুধুমাত্র টেক্সট বা লিখিত কোন পোস্ট শেয়ার করতে পারবেন না। 

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

ইন্সটাগ্রাম এর মাধ্যমে যখন কোন প্রোডাক্ট বা সেবা টাকার বিনিময়ে প্রদান করা হয় সেটিকে বলা হয় ইনস্টাগ্রাম মার্কেটিং। ইনস্টাগ্রাম মার্কেটিং করার জন্য আপনি ছবি, ভিডিও, স্টোরি কিংবা রিলস এর ব্যবহার করতে পারবেন। এটির মাধ্যম আপনি সহজেই অল্প শ্রম ও সময় ব্যয় করে প্রচুর কাস্টমারের কাছে পৌছাতে পারবেন। 

Instagram Marketing করার মাধ্যমে আপনি নিজেকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন। এখানে আপনি নিজের পণ্যের ছবি শেয়ারের মাধ্যমে এটি সম্পর্কে মানুষকে জানাতে পারবেন। তবে এর জন্য আপনার অনেক ফ্যান ফলোয়ারের প্রয়োজন পড়বে না। কারণ ইনস্টাগ্রাম মূলত Hashtag নির্ভর একটি প্লাটফর্ম। কিভাবে ইনস্টাগ্রামে ভাইরাল হওয়া যায় এটি নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করবো। 

উইকিপিডিয়া এর তথ্যমতে, ২০১০ সালে কেভিন সাইস্ট্রম ও মাইক ক্রিঞ্জার নামে দুই ব্যক্তি ইনস্টাগ্রাম প্রতিষ্ঠিত করেছিলেন। এটি প্রতিষ্ঠার পর থেকেই ব্যাপক জনপ্রিয়তা পায় এবং ২০১২ সালের এপ্রিল মাসে মার্ক জুকারবার্গ ১ বিলিয়ন ডলার দিয়ে ইন্সস্টাগ্রাম কিনে নেয়। বর্তমানে ডিজিটাল মার্কেটিং জগতে এটির ব্যাপক চাহিদা রয়েছে। ইনস্টাগ্রামের মাধ্যমে মার্কেটিং বহুল আলোচিত একটি বিষয়ে পরিণত হয়েছে। 

ইনস্টাগ্রাম এর মাধ্যমে অনলাইন মার্কেটিং কিভাবে করবেন?

Digital Marketing এর মধ্যে Instagram Marketing একটি জনপ্রিয় বিষয়। এটার মাধ্যমে অনলাইন মার্কেটিং করার জন্য আপনার একটি Instagram Professional বা Personal একাউন্টের প্রয়োজন পড়বে। তাছাড়া আপনার প্রোফাইলে মোটামুটি কয়েক হাজার ফলোয়ার থাকতে হবে। আপনার একাউন্ট খুললেই হবে না এটার পাশাপাশি নিচের বিষয়গুলো খেয়াল রাখতে হবে। 
১. প্রোফাইলে সঠিক নাম ব্যবহার এবং সহজেই মনে রাখা যায় এমন নাম ব্যবহার করবেন। 

২. কোন প্রতিষ্ঠিত ব্র্যান্ড কিংবা কোন সেলিব্রিটির নামের সাথে মিল রেখে নাম প্রোফাইলের নাম রাখবেন না। 

৩. প্রোফাইলের উইজারনেম যত ছোট রাখবেন তত ভালো। তবে উইজারনেমে কোন সংখ্যা ব্যবহার করবেন না। 

৪. আপনার প্রোফাইলে সুন্দর একটি ডেসক্রিপশন দিবেন। তাছাড়া Instagram Description এ হ্যাশট্যাগ ব্যবহার করলে প্রোফাইলের রিচ ভালো হয়। 

৫. আপনার profile ইমেইল কিংবা মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করিয়ে নিবেন। নাহলে ভবিষ্যতে এটি সমস্যার সৃষ্টি করবে। 

আপনি উপরের বিষয়গুলো খুবভালো করে ফলো করে নিজের প্রোফাইল সাজালে ইনস্টাগ্রাম মার্কেটিং করে সফল হবেন। তাছাড়া এখানে আপনাকে হ্যাশট্যাগ এর ব্যবহার সম্পর্কে খুব ভালোভাবে জানতে হবে যা নিয়ে আমরা নিচে আলোচনা করেছি।   

কেন ইনস্টাগ্রাম মার্কেটিং করব?

আমরা কোন কাজ শুরু করার আগে আমাদের মাথায় এই বিষয়টি সর্বপ্রথম আসে যে কাজটি আমি কেন বা কি কারণে করবো? আসলে আপনি যদি ফ্রিল্যান্সিং সাইট যেমন ফাইবার, আপওয়ার্ক এ ইন্সটাগ্রাম লিখে সার্চ করেন তাহলে সেখানে দেখবেন যে Instagram Manager, Instagram Profile Organic Grow, Instagram Engagement ইত্যাদি নিয়ে প্রচুর গিগ রয়েছে। 

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে এটির ব্যাপক চাহিদা রয়েছে এবং যার কারণে এখানে ১৫০ ডলার থেকে ৫০০ ডলার পর্যন্ত বিভিন্ন সার্ভিস দিতে পারবেন। ফলে ইন্সটাগ্রাম মার্কেটিং করার মাধ্যমে আপনি বছরে কয়েক লাখ টাকা  ইনকাম করতে পারবেন। আমাদের গাইডলাইন ফলো করলে আপনি ধাপে ধাপে সেই দিকে যেতে পারবেন। 

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং শুরু করবো?

এই ধাপে আমরা ইন্সটাগ্রাম মার্কেটিংয়ের শুরুর দিক নিয়ে কথা বলবো। তাহলে প্রথমেই দেখে নেই কিভাবে একটি প্রফেশনাল ইনস্টাগ্রাম একাউন্ট খুলবেন। 
  1. প্রথমে আপনি যেকোনো ব্রাউজা ওপেন করে www.instagram.com এই ঠিকানায় যাবেন। অথবা আপনি ফোনে ইনস্টাগ্রাম অ্যাপস এর মাধ্যমেও কাজটি করতে পারবেন। 
  2. এরপর আপনাকে Sign Up অপশনে ক্লিক করতে হবে। এখানে আপনি সরাসরি ফেসবুকের মাধ্যমে লগ ইন করতে পারেন। যেহেতু ফেসবুক ও ইনস্টাগ্রাম একই কোম্পানির তাই ফেসবুকের মাধ্যমে লগ ইন করলে আপনার ফেসবুক আইডির তথ্য সেখানে চলে যাবে। 
  3. ফেসবুকের মাধ্যমে লগ ইন করতে না চাইলে আপনি মোবাইল বা ইমেইল দিবেন, এরপর আপনার পুরো নাম, উইজারনেম এবং পাসওয়ার্ড দিবেন। 
  4. এখন Sign UP বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার একাউন্টটি সক্রিয় হয়ে যাবে। এবার আপনাকে ইমেল বা মোবাইল নম্বরের মাধ্যমে একাউন্টটি ভেরিফাই করে দিতে হবে। 
  5. এখন প্রোফাইলে কিছু সেটআপের বিষয় আছে। এগুলো নিয়ে আমরা "ইন্সটাগ্রামের মাধ্যমে অনলাইনে মার্কেটিং" অংশে আলোচনা করেছি। 
  6. এখন আপনাকে Setting→Account→Switch To Professional Account এই ধাপটি অনুসরণ করে আপনার পার্সোনাল একাউন্টটি প্রফেশনাল একাউন্টে রূপান্তর করে নিতে হবে। আশা করি এগুলো বুঝাতে পেরেছি।  

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হয়?

Instagram marketing মূলত দুই প্রকার। যথাঃ 
  • Paid Instagram Marketing
  • Free Instagram Marketing
এখানে আমরা মূলত ফ্রি মার্কেটিং এর উপর বেশি ফোকাস করবো। কারণ পেইড মার্কেটিং এর খরচ অনেক বেশি। বিশেষ করে এটি Influence Instagram Marketing এর দিকে চলে যায়। অন্যদিকে ফ্রি মার্কেটিং এর ক্ষেত্রে আপনি কোন টাকা খরচ না করেই অর্গানিকভাবে আপনার প্রোফাইলের রিচ বৃদ্ধি করতে পারবেন, এনগেইজমেন্ট বাড়াতে পারবেন এবং নিজেই ইনফ্লুয়েন্সার হিসেবে পরিণত হবেন। 

তাছাড়া আপনার প্রোফাইলে প্রচুর ফলোয়ার হলে আপনি প্রোফাইল বিক্রি করে দিতে পারবেন, বর্তমানে অনেকে ১০০-২০০ ডলারে ইনস্টাগ্রাম প্রোফাইল সেল করে থাকে। ফলে বুঝতেই পারছেন আমাদের গাইডলাইন মানলে যেভাবেই কাজ করেন না কেন অনলাইনে টাকা ইনকাম হবেই।

কিভাবে ফ্রিতে ইন্সটাগ্রাম মার্কেটিং করে?

ফ্রি ইন্সটাগ্রাম মার্কেটিং এর জন্য আপনাকে মূলত Instagram Hashtag এর উপর নির্ভর করে আগাতে হবে। আপনাকে আগে হ্যাশট্যাগ সম্পর্কে জানতে হবে। #nayemit এটি হলো একটি হ্যাশট্যাগ। অর্থাৎ আপনি হ্যাশ (#) দেওয়ার পর কোন গ্যাপ না দিয়ে এটার সাথে কোন শব্দ জুড়ে দেওয়াকেই হ্যাশট্যাগ বলা হয়। 

অনেকে হ্যাশট্যাগে আন্ডারস্কোর ব্যবহার করে থাকে (যেমনঃ #nayem_it). মনে রাখবেন হ্যাশট্যাগে আন্ডারস্কোর ব্যবহার করলে রিচ কম হয়। ফলে প্রতিটি শব্দ আপনাকে একত্রে লিখতে হবে, কোন আন্ডারস্কোর না দিয়ে। 

ইন্সটাগ্রাম মূলত হ্যাশট্যাগ নির্ভর একটি প্লাটফর্ম। এখানে হ্যাশট্যাগের মাধ্যমে একটি পোস্টকে সহজেই অনেক মানুষের কাছে পৌঁছানো যায়। অনেক ওয়েবসাইটে বলা হয় এর জন্য আপনার প্রোফাইলে অনেক ফলোয়ার থাকতে হবে। কিন্তু আসলে শুরুতে এত ফলোয়ার আপনার থাকবে না। ফলে হ্যাশট্যাগের উপর ভিত্তি করেই আপনাকে আগাতে হবে। 

ইনস্টাগ্রামে পোস্ট করার সময় আপনার ক্যাপশনের নিচে হ্যাশট্যাগ ব্যবহার করতে হয়। অনেকে বলে থাকেন ১০-১৮টি হ্যাশট্যাগ ব্যবহারের কথা। কিন্তু এটি ভুল ধারণা Mention এর একটি জরিপে দেখা গেছে পোস্টে ৬টির বেশি হ্যাশট্যাগ ব্যবহার করলে সেই পোস্টের রিচ কমে যায়। নিম্নের চারটি হ্যাশট্যাগ ব্যবহার করলে যেকোনো পোস্টের রিচ বেশি হয়ে থাকে। 

#love
#photography 
#instagood
#pizza

তবে এটা ঠিক যে বেশি হ্যাশট্যাগ ব্যবহার করলে পোস্টের এনগেইজ বাড়ে। ফলে আপনার করণীয় কী? আপনি যখন পোস্ট পাবলিশ করবেন তখন প্রথম কমেন্টে আপনি ১০-১৫টি হ্যাশট্যাগ কমেন্ট আকারে দিবেন। এটি আপনার পোস্টকে অন্যান্য ব্যক্তিদের থেকে বেশি এনগেইজমেন্ট এনে দিবে। 

ইনস্টাগ্রামে পোস্ট করার জন্য উপযুক্ত সময় বা Instagram Viral হওয়ার জন্য আপনাকে বুধবার সকাল ১১টায় এবং শুক্রবার সকাল ১০-১১টার মধ্যে পোস্ট করতে হবে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া এনালিস্ট Sprout Social এর মতে এই সময়ে ইনস্টাগ্রামে একটিভ ইউজারের সংখ্যা বেশি এবং এই সময়ে পোস্ট ভালো রিচ করে থাকে। 

Instagram Photo Post এ যদি কারো ফেস (যেমনঃ মানুষের চেহারা) থাকে তাহলে সেসকল পোস্ট ৩৮% বেশি লাইক পায় যেখানে কারো চেহারা থাকে না। তাছাড়া ইনস্টাগ্রামে ভিডিও ও স্টোরিতে ফেসবুকের স্টোরি এবং ভিডিও থেকে এনগেইজমেন্ট বেশি হয়ে থাকে। তাছাড়া এখানে ৬৮% স্টোরি আপলোড করে যারা কোন না কোনভাবে বিভিন্ন বিজনেসের সাথে যুক্ত। 

পেইড ইন্সটাগ্রাম মার্কেটিং কিভাবে করে

Instagram Free Marketing
বর্তমানে ফেসবুকের সাথে পাল্লা দিয়ে ইনস্টাগ্রাম এডস বহুল জনপ্রিয় হয়ে উঠছে। Instagram Ads কে অনেকক্ষেত্রে আমি ফেসবুক এডস থেকে এগিয়ে রাখবো। কারণ এখানে নারী উইজারদের সংখ্যা অনেক বেশি। আর অনলাইনে কেনাকাটা করার ক্ষেত্রে নারীরা অনেক এগিয়ে। ফলে এখানে আপনি যে সকল প্রোডাক্ট মহিলারা বেশি কিনে সেগুলোর এডস ফেসবুকের মাধ্যমে রান না করে ইন্সটাগ্রাম এডস ব্যবহার করতে পারেন। তাছাড়া ৩৮% মার্কেটার ইনস্টাগ্রাম এড ব্যবহার করে থাকে। ফলে এটার গুরুত্ব বুঝতেই পারছেন। 

শেষ কথা - Instagram Marketing কি? 

এখানে আমরা Instagram সম্পর্কে যে আলোচনা করেছি সেগুলো ফলো করলে আপনি দ্রুতই Digital Marketing Expert হয়ে উঠবেন।  এখানে আমরা Instagram Tips and Tricks যেগুলো শেয়ার করেছি সেগুলো অনুসরণ করুন এবং এভাবে নিজের প্রোফাইলে বা ক্লায়েন্ট প্রোফাইলে কাজ করলে দ্রুত সফল হবেন। যদি কোন বিষয়ে আপনার প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

4 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

  1. খুব তথ্যবহুল পোস্ট। পড়ে মজা পেলাম। এভাবে করে ইউটিউব মার্কেটিং, পিনটারেস্ট, কোরা, লিংকডইন এগুলো নিয়ে আলোচনা করলে উপকার হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য ।
      নাঈম আইটি প্রতিনিয়ত ভিজিট করুন এবং অন্যদের সাজেস্ট করুন ।
      আপনাদের চাহিদা মত টপিক নিয়ে পর্যায়ক্রমে পোস্ট পাবলিশ করে যাবো ।

      মুছুন
  2. বর্তমানে ইনস্টাগ্রাম মার্কেটিং বিষয় টা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে কারন যত দিন যাচ্ছে ইনস্টাগ্রাম ব্যবহারকারির পরিমান বেড়েই চলেছে। তাই বলা যায় ইনস্টাগ্রাম মার্কেটিং অনেক ভালো একটা উপায় হতে পারে।

    উত্তরমুছুন

পটেনশিয়াল আইটি কী?