নাইম আইটি https://www.nayemit.com/2022/01/online-ticket.html

অনলাইনে ট্রেন ও বাসের টিকেট কাটার নিয়ম ২০২২

অনলাইনে টিকেট কাটা এর মাধ্যমে আপনি কোন ঝামেলা ছাড়াই একই স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করতে পারবেন।বর্তমানে বিকাশ ব্যবহার করে অনলাইনে টিকিট কাটা যায়। আজকে আমরা অনলাইনে টিকিট কাটার উপায় সম্পর্কে আলোচনা করব। 
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম, অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য আপনাকে প্রথমে এই লিংকে যেতে হবে। এই লিংকে গেলে আপনি নিচের ছবির মত ইন্টারফেস দেখতে পাবেন। 
train ticket
আপনার যদি এই ওয়েবসাইটে পূর্বে একাউন্ট করা না থাকে তাহলে Register লেখায় ক্লিক করে একাউন্ট করে নিতে হবে।আমাদের যেহেতু একাউন্ট করা আছে ফলে আমরা এড়িয়ে যাচ্ছি। তাছাড়া এখন খোলার প্রক্রিয়াটি খুবই সহজ। আপনি আপনার নাম, মোবাইল নম্বর, ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড প্রদানের মাধ্যমে খুব সহজে একাউন্ট খুলে ফেলতে পারবেন। 
buy train ticket online
একাউন্ট খোলা হয়ে গেলে আপনাকে ইমেইল অথবা মোবাইল নম্বর এবং আপনার পাসওয়ার্ড প্রদান করে লগইন করতে হবে। লগইন করা হয়ে গেলে এবার আপনি কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন তা ধাপে ধাপে দেখানো হলোঃ

১. আপনি একবার লগইন করলে নিচের ছবির মত উইন্ডো দেখতে পাবেন। এখানে অনেকগুলো অপশন রয়েছে এবং কোন অপশন দ্বারা কি বুঝানো হয়েছে তা আমরা নিচে উল্লেখ করে দিচ্ছি। 
  • From: আপনি কোন জায়গা থেকে ভ্রমণ করতে যাচ্ছেন সেটি এখানে দিতে হবে। তবে এখানে আপনার নিজের এলাকার নাম দিলে খুঁজে নাও পেতে পারেন। এখানে আপনার জেলার নাম দিতে হবে। আপনি যদি ঢাকা থেকে ভ্রমণ করেন তাহলে কমলাপুর পা বিমানবন্দর স্টেশন এর নাম দিলে আসবেনা। এখানে আপনাকে ঢাকা সিলেক্ট করতে হবে।  
  • To: এখানে আপনার গন্তব্যস্থল এর নাম দিবেন। অর্থাৎ আপনি যে জেলায় যেতে চান সে জেলা নাম এখানে দিতে হবে। 
  • Date: এটি খুব সহজ। আপনি যেদিন ভ্রমণ করবেন সে তার একটি সিলেক্ট করতে হবে। তবে উক্ত দিন ট্রেনের সিডিউল না থাকলে টিকেট নাও পেতে পারেন। 
  • Chair: এখানে আপনার কোচ টাইপ সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি কোন ধরণের আসনে বসে ভ্রমণ করতে চান সেটা এখানে দিতে হবে। এখানে আপনি চেয়ার কোচ, এসি, নন-এসি, এস চেয়ার, শোভন ইত্যাদি অপশন পেয়ে যাবেন। 
  • Passenger(s): আপনারা সর্বমোট কতজন ভ্রমণ করবেন তা এখানে উল্লেখ করতে হবে। তবে আপনি সর্বোচ্চ চারজনের টিকেট কাটতে পারবেন (শিশুসহ)। 
  • Child: এখানে আপনাকে সর্বোচ্চ দুইজন বাচ্চার জন্য টিকেট কাটার সুযোগ দিবে। তবে বাচ্চা এবং প্রাপ্ত বয়স্ক মিলে মোট চারজনের জন্য ট্রেনের টিকিট কাটতে পারবেন। 
তবে কেউ যদি একাধিক মানুষ নিয়ে প্রমাণ করতে চান সে ক্ষেত্রে আপনি একাধিক অ্যাকাউন্ট খুলে নিতে পারেন। তবে আমার মতে এটি না করাই ভালো। কেননা এতে করে আগে যাত্রীদের স্টেশনে গিয়ে টিকিট কাটতে হতে পারে। 

আরও পড়তে পারেনঃ 

২. এবার আপনি "Find" লেখায় ক্লিক করবেন। Find লেখায় ক্লিক করলে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে।এখানে আপনাকে কয়েকটি জিনিস দেখানো হবে। সেগুলো হচ্ছেঃ
train
  • ট্রেন ছেড়ে যাওয়ার সময় (আনুমানিক)। 
  • ট্রেন পৌছানোর সময় (আনুমানিক)।
  • ট্রেন ছেড়ে যেতে কত সময় বাকি।
  • আপনার টিকেট এর বিপরীতে মোট ভাড়া।
  • এবং সর্বশেষ "Details" লেখায় ক্লিক করলে আপনি ট্রেনের বাদবাকি তথ্য সম্পর্কে জানতে পারবেন।
৩. এখানে আপনার অনেকগুলো ট্রেনের লিস্ট দেখতে পারবেন। এখান থেকে যেসকল ট্রেন ইতোমধ্যে ছেড়ে গিয়েছে সেগুলোর 'Details' লেখার নিচে 'Train already left' লেখাটি দেখতে পাবেন। আর যে সকল ট্রেনে কোন ছেড়ে যায়নি আপনাকে সেগুলোর মধ্য থেকে যে কোন একটি ট্রেন ভ্রমণের জন্য বাছাই করতে হবে। এখানে আমরা আপনাদেরকে দেখানোর জন্য পদ্মা এক্সপ্রেস এর একটি টিকেট কেটে দেখাচ্ছি। 

এটার জন্য আপনাকে হাতের বাম পাশে থাকা Train and Time এই দুইটি অপশন থেকে ট্রেনের নাম ও সময় সিলেক্ট করে দিতে হবে। সিলেক্ট করা হয়ে গেলে এবার আপনি Details লেখায় ক্লিক করবেন এবং নিচের উইন্ডো দেখতে পারবেন। 

৪. উপরের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন আপনাকে আসন নির্বাচন করার জন্য একটি চার্ট দেওয়া হয়েছে। এখান থেকে আপনি ট্রেনের বগি এবং আসন নির্বাচন করে 'Buy Ticket' লেখায় ক্লিক করবেন। এখন আপনাকে কিছু টার্মস অ্যান্ড কন্ডিশন দেখানো হবে সেখানে 'Agree' লেখায় ক্লিক করে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। 

৫. অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় পেমেন্ট মেথড হিসেবে আপনি বিকাশ, রকেট বা নগদসহ অন্যান্য মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করতে পারেন যেগুলোর মাধ্যমে টাকা পে করা যাবে। অন্যান্য সাইটে বিকাশ থেকে কোন কিছু ক্রয় করার যে প্রক্রিয়া এখানেও একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। 

আপনার বিকাশ নম্বর দেওয়ার পর আপনার নম্বরে একটি OTP কোড যাবে। সেটি দিয়ে কনফার্ম লেখায় ক্লিক করতে হবে। এরপর আপনার বিকাশে পিন নম্বর প্রদানের মাধ্যমে ট্রেনের টিকিটের টাকা পরিশোধ করতে হবে। আশাকরি প্রক্রিয়াটি সহজে বুঝাতে পেরেছি। 

অনলাইনে বাসের টিকিট ক্রয়

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। উপরে আমরা অনলাইনে ট্রেনের টিকেট কাটার উপায় নিয়ে আলোচনা করেছি। এই পর্যায়ে আমরা বাসের টিকিট কাটার উপায় সম্পর্কে আলোচনা করবো। 

ঘরে বসে অনলাইনে বাসের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশের পর আপনার নিচের ছবির মত দেখতে পাবেন। 
bus ticket

এখানে অনেকগুলো অপশন রয়েছে। আপনি যদি উপরের ট্রেনের টিকেট ক্রয় অংশটি পড়ে থাকেন তাহলে এই অপশনগুলো বুঝতে পারবেন। ফলে এগুলো নিয়ে আলোচনা করছি না। এখানে ডেমো হিসেবে আমরা আপনাকে নিচের ছবিটি দেখাচ্ছি। ঠিক একইভাবে আপনাকেও কাজ করতে হবে। 
bus ticket online
এখন আপনি 'Search' লেখায় ক্লিক করবেন। সার্চ লেখায় ক্লিক করার পর আপনাকে আলাদা একটি পেয়েছে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি উক্ত রোডের সকল বাস অপারেটর এর তালিকা, বাস ভাড়া, প্রস্থানের সময় ইত্যাদি বিষয় দেখতে পারবেন। তাছাড়া ডান দিকে থাকা 'View Seats' লেখায় ক্লিক করে খালি আসন সম্পর্কে ধারণা নিতে পারবেন এবং আপনার পছন্দ অনুযায়ী আসন নির্বাচন করতে পারবেন। 
shohoz bus ticket

এছাড়া এখানে আপনি যে কাউন্টার থেকে বাসে উঠতে চান সেটি সিলেক্ট করতে পারবেন। কাউন্টার ভেদে ছাড়ার সময় তারতম্য হতে পারে সেটি আপনার দেখে নিতে হবে। এগুলো সিলেক্ট করা হয়ে গেলে আপনাকে 'Continue' বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে। 

পরবর্তী ধাপে আপনাকে নিজের তথ্য যেমনঃ আপনার নাম, মোবাইল নম্বর, ইমেইল প্রদান করতে হবে। এরপরে প্রেমেন্ট ইনফর্মেশন অংশে গিয়ে আপনি কোন মাধ্যমে পেমেন্ট করতে চান তা সিলেক্ট করে বাসের টিকিটের জন্য টাকা পরিশোধ করতে হবে। 

সহজ তার কাস্টমারদের জন্য ইন্সুরেন্স সার্ভিস চালু করেছে। আপনি যদি ইন্সুরেন্স সার্ভিস পেতে চান তাহলে অতিরিক্ত ১০ টাকা প্রদান করতে হবে। তাছাড়া টিকিটের মূল্যের উপর সহজের একটি সার্ভিস চার্জ যুক্ত হবে যে আপনাকে টিকিটের টাকা পরিশোধ করতে হবে। 

শেষ কথা - অনলাইনে টিকেট ক্রয় 

আমরা আপনাদের সাথে অনলাইনে কিভাবে বাস ও ট্রেনের টিকেট কাটা যায় সে সম্পর্কে আলোচনা করেছি। তাছাড়া পরবর্তীতে আমরা অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ও অনলাইনে লঞ্চের টিকিট কাটার নিয়ম সম্পর্কে পোস্ট করবো। আমাদের এই পোস্টের কোথাও যদি আপনার বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা দ্রুতই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

5 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

  1. খুবই উপকারী পোস্ট। বাট ধরুন ট্রেন কোন কারণে সেদিন গেল না তাহলে টিকেট কি ফেরত নিবে বা ইনস্যুরেন্স সুবিধা আছে?

    উত্তরমুছুন
  2. ধন্যবাদ .. আপনার মন্তব্যের জন্য ।
    জ্বী কোনো কারণে ট্রেন না গেলে আপনি কাউন্টারে টিকেট ফেরত দিতে পারবেন ।
    সাথে থাকুন নাইম আইটির .. আপনার জানতে চাওয়া বিষয় নিয়ে চেষ্টা করবো নতুন পোস্ট করার ।

    উত্তরমুছুন
  3. দরকারী বিষয়গুলো বিস্তারিত জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।
    খুবই উপকারী একটা পোস্ট করছেন। সহজে জানতে পেরে খুব ভালো লাগলো।
    আপনার এমন সব দরকারী পোস্টের অপেক্ষায় রইলাম ভাই৷
    ভালো থাকুন।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য ।
      নাইম আইটির সাথেই থাকুন ।
      শুভ কামনা ।

      মুছুন
  4. দরকারী বিষয়গুলো বিস্তারিত জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।
    খুবই উপকারী একটা পোস্ট করছেন। সহজে জানতে পেরে খুব ভালো লাগলো।
    আপনার এমন সব দরকারী পোস্টের অপেক্ষায় রইলাম ভাই৷
    ভালো থাকুন।।

    উত্তরমুছুন

পটেনশিয়াল আইটি কী?