নাইম আইটি https://www.nayemit.com/2022/01/python.html

(পিডিএফ) পাইথন কি? কেন Python শিখবেন?

আজকে আমরা পাইথন প্রোগ্রামিং এর উপর কথা বলবো যেখানে Python Programming সম্পর্কে আপনাকে বিস্তারিত জানানো হবে। পাইথন শেখার পর আপনি সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ওয়েব ডেভেলপার, ফুল স্টাক ইঞ্জিনিয়ার কিংবা ডাটা সাইন্সটিস্ট হতে পারবেন। Python Programming শিখে আপনি সহজেই এসব লোভনীয় চাকরি করতে পারবেন। পাইথন বর্তমান সময়ে বহুল জনপ্রিয় একটি উচ্চতর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এটিকে আপনি ব্যাখ্যামূলক ল্যাঙ্গুয়েজও বলতে পারেন।পাইথনের সাথে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের বেশ পার্থক্য রয়েছে। 
python bangla tutorial

Python কি? 

পাইথন (Python) একটি উচ্চতর এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। গুইডো ভন রুযাম সর্বপ্রথম পাইথন প্রোগ্রামিং ভাষার ধারণা দেন। তবে প্রোগ্রামিং ভাষার গঠনশৈলী, ব্যবহার এবং প্রয়োগ খুবই সহজ। যার দরুণ যদি কেউ জীবনে প্রথমবার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান তাহলে পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা তার জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্ত হবে। 

আমরা আগেই বলেছি ব্যাখ্যামূলক ল্যাঙ্গুয়েজ অন্যদিকে জাবস্ক্রিপট বা সিএসএস হচ্ছে কম্পাইল্ড ল্যাঙ্গুয়েজ। এখনো পুরো প্রোগ্রামকে একেবারে মেশিন কোডে কম্পাইল করে Executable File এ সেভ করে। অন্যদিকে পাইথন রান টাইমে লাইন বাই লাইন মেশিন কোডে কনভার্ট করে প্রোগ্রাম রান করে থাকে। কাজেই পাইথন অন্যান্য programming language এর তুলনায় ধীর গতির। তবে বর্তমানে সব ডিভাইস অতি গতিসম্পন্ন হওয়ায় এটি তেমন কোন প্রভাব ফেলে না। 

পাইথন নাম কেন হলো?

অনেকে মনে করে থাকেন সাপের নামানুসারে পাইথনের নামকরণ হয়েছে। আসলে Guido Van Rossum সত্তরের দশকের পরে "Monty Python’s Flying Circus" একটি কমেডি সিরিজ নিয়মিত ফলো করতেন। সেখান থেকে তিনি "মন্টি পাইথন' এর উড়ন্ত সার্কাস এর সাথে মিল রেখে নিজের বানানো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটির নাম রাখেন পাইথন।

Python এর বিভিন্ন ভার্সন এবং প্রকাশকাল

বর্তমানে হাতে কলমে পাইথন ডিপ লার্নিং একটি জনপ্রিয় টপিক। এই প্রোগ্রামিং ভাষা প্রায় মানুষের ভাষার কাছাকাছি বলা চলে অর্থাৎ আপনি প্রফেশনালি একজন প্রোগ্রামার না হলেও খুব সহজে পাইথন সম্পর্কে শিখতে পারবেন। এখন আমরা পাইথনের বিভিন্ন ভার্সন এবং এগুলোর সময়কাল সম্পর্কে জেনে নিবো। 
  • পাইথন 1.0 - ১৯৯৪ সালের জানুয়ারি মাসে প্রথম স্ট্যান্ডার্ড প্রকাশ। 
  • পাইথন 1.2 - ১৯৯৫ সালে প্রকাশ। 
  • পাইথন 1.6 - ২০০০, ০৫ই সেপ্টেম্বর প্রকাশিত হয়।  
  • পাইথন 2.0 - ২০০০, ১৬ই অক্টোবর প্রকাশিত হয়।  
  • পাইথন - 2.2 - ডিসেম্বর, ২০০১ এ প্রকাশিত। 
  • পাইথন 2.7 - ২০১০ সালের ৩রা জুলাই। 
  • পাইথন 3.0 - ২০০৮ এর ৩রা সেপ্টেম্বর। 
  • পাইথন 3.5 - ২০১৫ সালের ১৩ই সেপ্টেম্বর।
  • পাইথন 3.6 - ২০১৬ সালের ২৩শে ডিসেম্বর।
  • পাইথন 3.10 - ২০২১ সালের ৪ই সেপ্টেম্বর (সর্বশেষ ভার্সন)
তাছাড়া এই বছর ৪ই সেপ্টেম্বর আরেকটি আপডেট অর্থাৎ পাইথন 3.10.1 আসবে। ফলে পাইথন সংক্রান্ত আপডেট পাওয়ার জন্য অবশ্যই আমাদের সাথে থাকতে হবে। 

পাইথন কেন শিখবেন?

পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এ কোড লেখা, বোঝা ও শেখা অন্যান্য ভাষা থেকে খুব সহজ কাজ।পাইথন ভাষার প্রোগ্রামিং রুলসগুলো অন্তত্য সহজ বলে এটির ডেভেলপমেন্টে সময় কম লাগে। তাছাড়া কোডিং এর টাইম কোনো ভুল হলে ডিবাগিং তুলনামূলকভাবে সহজ। প্রয়োজনীয় ফাংশনগুলোর জন্য আপনি পাইথন লাইব্রেরি নামক বিশাল রিসোর্সের সুবিধা পেতে পারবেন। পাইথন ওপেন সোর্স ল্যাঙ্গুয়েজ হওয়ায় আপনি যেকোনো এপ্লিকেশন ডেভেলপমেন্টে এটির প্রয়োগ করতে পারবেন।

পাইথন ডেভেলপারদের চাহিদা 

বাইরের দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে এখন পাইথন কোর্স করানো হচ্ছে। তাছাড়া বর্তমানে অনলাইনে পাইথন প্রোগ্রামিং টিউটোরিয়াল বেশ জনপ্রিয় কোর্সে পরিণত হয়েছে। পাইথন ডেভেলপারদের চাহিদা দেশে বিদেশে প্রতিনিয়ত বেড়ে চলেছে। এছাড়া সবচেয়ে বেশি চাহিদাসম্পন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর তালিকায় এটিকে দেখতে পাবেন। আমাদের দেশের সফটওয়্যার ফার্মগুলোতেও ধীরে ধীরে পাইথন বেশ জনপ্রিয় হয়ে উঠছে। 

নন-প্রোগ্রামিং ফিল্ডে সুবিধা

আপনি যদি Professional Python Developer নাও হয়ে থাকেন তবুও যেকোনো ফিল্ডে এটির মাধ্যমে সল্প কম সময়ে চমৎকারভাবে ডেটা অ্যানালিসিস করতে পারবেন। আর বর্তমান বিশ্ব তথ্য প্রযুক্তির যুগ ফলে আপনি নিজেকে যত বেশি এডভান্স রাখবেন অন্যদের থেকে তত বেশি এগিয়ে থাকবেন। পাইথন প্রোগ্রামিং বই পড়ে যেকোনো মানুষ সহজেই এই ভাষাটি শিখতে ও ইমপ্লিমেন্ট করতে পারবে। সবথেকে মজার বিষয় হলো এখানে অল্প কোড দিয়ে বেশি কাজ করা যায়। 

মোবাইল দিয়ে পাইথন প্রোগ্রামিং শেখার উপায়

এখানে আমরা আপনাকে মোবাইল দিয়ে পাইথন প্রোগ্রামিং করার নিয়ম বুঝানোর চেষ্টা করবো। অনেকেই আমাদেরকে প্রশ্ন করে থাকেন মোবাইল দিয়ে কি পাইথন শেখা সম্ভব?

হ্যাঁ মোবাইল দিয়ে পাইথন শেখা সম্ভব। মোবাইল দিয়ে প্রোগ্রামিং করার জন্য আপনাকে প্রথমে গুগল প্লে ষ্টোরে যেতে হবে এরপরে Pydroid 3 বা Py3 লিখে সার্চ করতে হবে। প্রথমে আপনি যে অ্যাপসটির লিংক পাবেন সেটিই এই Pydroid 3 Apps এরপর আপনি এটিকে ইনস্টল করে নিন। সবথেকে মজার ব্যাপার হলো এই পাইথন প্রোগ্রামিং অ্যাপস চালাতে আপনার কোন ডাটা খরচ হবে না। আপনি ইন্টারনেট সংযোগ ছাড়াই এই এপসটি চালাতে পারবেন। 

পাইথন শিখে ইনকাম 

পাইথন ওয়েব ডেভেলপমেন্ট শেখার মাধ্যমে আপনি ফাইবার, আপওয়ার্কসহ অন্যান্য মার্কেটপ্লেসে ফ্রীলান্সিং জব করতে পারবেন। নিচে আমরা পাইথন ডেভেলপারদের ইনকামের একটা সামারি দিচ্ছি আশা করি এটা আপনাকে একটি ভালো আইডি দিতে পারবে। 
Salary Annual Salary Monthly Salary
Top Earner $158,000 $13,166
75% Earner
$148,000 $12,375
Average $115,000 $9,550
25% Earner $87,500 $87,500

পাইথন প্রোগ্রামিং বই pdf

আপনারা অনেকেই গুগলে পাইথন বই ডাউনলোড, পাইথন বাংলা বই pdf ইত্যাদি লিখে গুগলে সার্চ করে থাকেন। আজকে আমরা খুব ভালমানের একটি Python Programming Bangla Book শেয়ার করবো। আপনি নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে বইটি ডাউনলোড করে নিতে পারবেন। এটা আপনাকে স্কিল ডেভেলপ করতে অনেক বেশি সাহায্য করবে। 

বইটি পেতে পোস্টের নিচে কমেন্ট করুন

পাইথন শিখে কিভাবে টাকা আয় করা যায়?

পাইথন ওয়েব ডেভেলপমেন্ট শেখার মাধ্যমে আপনি ফাইবার, আপওয়ার্কসহ অন্যান্য মার্কেটপ্লেসে ফ্রীলান্সিং জব করতে পারবেন। আপনার পুরো কনটেন্ট পড়লে আপনি বুঝতে পারবেন পাইথন ডেভেলপার হিসেবে কাজ করলে মাসিক ইনকাম কেমন। আশা করি বুঝাতে পেরেছি। 

পাইথন শিখতে কতদিন লাগে?

পাইথন শিখতে মোটামুটি ২ থেকে ৩ মাস সময় লাগে। এরপর আপনি যদি চান তাহলে এটাকে আরও ডিপলি শিখতে পারবেন। তাছাড়া এটার কাজসমূহ সহজ করার জন্য বিভিন্ন ধরণের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরী রয়েছে। এগুলো আপনাকে পাইথন সম্পর্কে অনেক বেশি ধারণা দিতে সাহায্য করবে। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

2 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

  1. উত্তরগুলি
    1. ধন্যবাদ .. আপনার মন্তব্যের জন্য ।
      আপনার ই-মেইল টি কমেন্টে দিয়ে রাখুন । আপনাকে বই এর ডাউনলোড লিঙ্ক মেইল করা হবে ।
      সাথেই থাকুন নাইম আইটির .. আপনার জানতে চাওয়া এবং দরকারী বিষয় নিয়ে চেষ্টা করবো নতুন পোস্ট করার ।

      মুছুন

পটেনশিয়াল আইটি কী?