নাইম আইটি https://www.nayemit.com/2022/01/local-seo.html

লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করতে হয়?

আপনি যদি লোকাল পর্যায়ে আপনার ব্যবসা বা কোম্পানি প্রতিষ্ঠিত করতে চান তাহলে লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে আপনার টার্গেটেড লোকাল এরিয়ায় আপনার ব্যবসার সম্প্রসারণে অনেক কার্যকর ভূমিকা রাখতে পারে। আপনার টার্গেটেড ক্লায়েন্ট সব সময় সার্চ ইঞ্জিন (যেমনঃ গুগল, বিং কিংবা ইয়াহু) এর মাধ্যমে সেই পণ্যটি খুঁজছে যেটা আপনি সার্ভিস হিসেবে প্রদান করে থাকেন। তাই সবাই এটা যায় যে তার টার্গেটেড কাস্টমার তার ওয়েবসাইটে আসুক এবং তার পণ্যটি যেন ক্রয় করে। তাহলে এবার আমরা জেনে নিবো লোকাল এসইও করার জন্য আমাদেরকে কি কি করতে হবে। 
local seo

লোকাল এসইও কি?

যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের জন্য লোকাল এসইও (Local SEO) কতটা গুরুত্বপূর্ণ তা বলে শেষ করা যাবে না। এর আগে আমাকে একটা প্রশ্নের উত্তর দিন "Google Business Profile কি?"। আমি নিশ্চিত অনেকে হয়ত প্রশ্নটির উত্তর খুঁজে পেতে সার্চ ইঞ্জিন এর সহায়তা নিবেন বা নিয়েছেন। একইভাবে সবাই যেকোনো তথ্য খুঁজে পেতে একই মাধ্যম ব্যবহার করে থাকে! 

সাধারণত লোকাল যেকোনো তথ্য জানার ক্ষেত্রে মানুষজন সার্চ ইঞ্জিন এ এভাবে সার্চ দেয় "Best Restaurants Near Khilgaon" কিংবা "Cheap Woman's Cloth in Dhaka" অথবা "Best SEO Agency Near me". এভাবে কোন তথ্য খোঁজার ফলে গুগল একটা বক্সের ভিতরে ৩টি প্রতিষ্ঠানের নাম শো করে। এটাকে লোকাল এসইও এর ভাষায় "Google 3 pack" বলা হয়। ফলে বলা যায় গুগল একটি নরমাল সার্চ রেজাল্টের তুলনায় সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে নিচের চিত্রের মত করে রেজাল্ট শো করে। 
google 3 pack

Local SEO কিভাবে কাজ করে?

গুগল লোকাল এসইও চালু করার অন্যতম প্রধান কারণ হলো গুগলে যখন কেউ লোকাল সার্ভিস, প্রোডাক্ট কিংবা প্রতিষ্ঠানের নাম লিখে সার্চ করে থাকে তখন উক্ত ব্যক্তিকে সবচাইতে ভালো তথ্য দেওয়া যায়। আপনি যখন লোকাল কোন কিওয়ার্ড লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করবেন সেসময় গুগল প্রথমে আপনার লোকেশন ট্রাক করবে এবং পরে আপনার আশে পাশে এই সার্ভিস যারা দেয় তাদেরকে খুঁজে বের করে আপনাকে "Google 3 pack" আকারে দেখাবে। 

উদাহারণ হিসেবে ধরুন, আপনি ঢাকার যাত্রাবাড়ী এলাকায় অবস্থান করছেন। এই অবস্থায় আপনি আপনার লোকেশনের সবচাইতে কাছের একটি ভালোমানের “এসইও এজেন্সি” তে যেতে চাইছেন; যাদের কাজ আপনার ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি বা আপনার কাস্টমার সংখ্যা বাড়ানো। কিন্তু আপনি জানেন না আপনার আশে পাশে কারা এই সার্ভিসটি প্রদান করে থাকে এবং কাদের সার্ভিসটি ভালো। তখন আপনি যদি গুগলে "SEO Agency Near Jatrabari" লিখে সার্চ করেন তাহলে চোখের পলকে গুগল আপনার জন্য বেস্ট এসইও এজেন্সি'র তথ্যগুলো নিয়ে আসবে। 

আরও পড়তে পারেনঃ
তবে এক্ষেত্রে গুগল উক্ত রেজাল্ট দেখানোর ক্ষেত্রে কোন কোন এসইও এজেন্সির রিভিউ ভালো, কাদের রেটিং বেশি, কারা ভেরিফাইড করা বিজনেস এসব তথ্য আমলে নিয়ে থাকে। ফলে বুঝতেই পারছেন লোকাল এসইও শুধু করলেই হবে আপনাকে ভালো সার্ভিস দিতে হবে সেক্ষেত্রেই গুগল আপনার প্রতিষ্ঠানকে "Google 3-pack" আকারে র‍্যাংক দিবে। 

কিভাবে লোকাল এসই করবেন?

এবার আমরা সবথেকে গুরুত্বপূর্ণ আলোচনায় আসবো। আসলে যেকোনো কাজ করার আগে সেটি কেন করবে বা কি কারণে করবেন তা না বললে কাজের প্রতি আগ্রহ থাকে না। ফলে চলুন এবার লোকাল এসইও কিভাবে করবেন জেনে নেই। 

১. Google My Business এ রেজিস্ট্রেশন করা

গুগল মাই বিসনেস এ আপনার ওয়েবসাইট লিস্টিং করার মাধ্যমে আপনি টার্গেটেড কাস্টমারদের কাছে সহজেই আপনার সার্ভিস/ প্রোডাক্ট পোঁছাতে পারেন। আপনি যদি লোকাল সার্চে র‍্যাংক করতে চান বা বেশি বেশি টার্গেটেড ভিজিটর পেতে চান তাহলে গুগল বিজনেস প্রোফাইল এর বিকল্প নাই। Google Business Profile এ একটা দিক অবশ্যই খেয়ালে রাখবেন। সেটি হচ্ছে আপনার NAP = Name, Address and Phone number অবশ্যই ঠিক রাখবেন।

২. পজিটিভ রিভিউ এবং রেটিং

আপনার থেকে কোন পণ্য কেনার আগে বা সার্ভিস নেওয়ার পূর্বে কাস্টমার চাইবে উক্ত জিনিস সম্পর্কে পূর্ববর্তী কাস্টমারদের মতামত বা ফিডব্যাক কেমন ইত্যাদি। আপনি আপনার গুগল বিজনেস প্রোফাইল এ কাস্টমারদের কাছ থেকে রিভিউ অবশ্যই নিবেন। এটি যেমন আপনার সেলস বৃদ্ধিতে সাহায্য করবে একইভাবে আপনার বিজনেস প্রোফাইল এর র‍্যাংক বৃদ্ধিতে সাহায্য করবে। তবে নিজে নিজে রিভিউ দেওয়া বা পেইড রিভিউ নেওয়া এই জাতীয় কাজ করবেন না। কারণ কেউ গুগলে রিপোর্ট করলে আপনার বিজনেস প্রোফাইল ব্যান করা হবে।

৩. সঠিক কীওয়ার্ড ব্যবহার 

আপনার ব্যবসার সাথে সরাসরি ব পরোক্ষভাবে সম্পৃক্ত কিওয়ার্ড ব্যবহার করুন। তাহলে গুগল আপনার ব্যবসার ক্যাটাগরি সম্পর্কে বুঝতে পারবে এবং কাঙ্খিত কাস্টমারের কাছে আপনার ব্যবসা তুলে ধরা সহজ হবে। কারণ উপযুক্ত কিওয়ার্ড ব্যবহার না করে ভুলভাল কিওয়ার্ড ব্যবহার করলে ক্লায়েন্ট আপনার থেকে সার্ভিস নিতে স্বাচ্ছন্দ্যবোধ করবে না। তাছাড়া গুগল লোকাল সার্চে আপনার ব্যবসা প্রতিষ্ঠান র‌্যাংক করাতে পারবে না। এছাড়া ভুল তথ্য দিয়ে লিস্টিং চালু করলে গুগল আপনাকে চাইলে যেকোনো সময় ব্যানড করতে পারে।

লোকাল SEO তে আপনাকে কীওয়ার্ড সম্পর্কে সচেতন থাকতে হবে যদি আপনি মেইন কীওয়ার্ড ব্যতীত অন্যান্য কীওয়ার্ড এর রিলেভেন্ট সার্চ রেজাল্টে র‍্যাংক পেতে চান। কনটেন্ট এ কীওয়ার্ড ন্যাচারাল রাখবেন, একটি কিওয়ার্ড যতবার ব্যবহার করা প্রয়োজন ঠিক ততবারই ব্যবহার করুন। বর্তমানে সকল সার্চ ইঞ্জিন অনেক বেশি স্মার্ট ফলে আপনি যদি কীওয়ার্ড স্টাফিং করেন তবে কোনোদিন র‍্যাংক করতে পারবেন না উল্টা পেনাল্টি খাওয়ার সমূহ সম্ভবনা থাকবে।

৪. ব্যবসার সঠিক তথ্য প্রদান

NAP = Name, Address and Phone number আপনার লোকাল এসইও এর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর। কাস্টমার যখন তার প্রয়োজনীয় সার্ভিস/ প্রোডাক্ট খুঁজে পায় তখন সে যদি সহজেই যোগাযোগ নাম্বার বা আপনার এড্রেস পেয়ে যায় তবে আপনার User Experience যেমন বেড়ে যাবে তেমন আপনার আপনার প্রোডাক্ট/সার্ভিস এর সেলস সংখ্যা কয়েকগুণ পর্যন্ত বেড়ে যাবে। তাছাড়া আপনার যদি ওয়েবসাইট থাকে তবে সাইটে Contact Us এবং About Us পেজে আপনার গুগল ম্যাপের লিংক যুক্ত করে দিবেন। এতে করে স্থানীয় সার্চ রেজাল্ট এ আপনার র‍্যাংক বাড়বে। 

৫. রেজিস্ট্রার Google Map

আপনার বিজনেসকে আরও উপযোগী করে তোলার জন্য গুগল ম্যাপসে এটিকে যুক্ত করতে হবে। গুগল ম্যাপসে যুক্ত করার মাধ্যমে আপনি একটা বিশাল জনগোষ্ঠীর কাছে আপনার বিজনেসকে প্রোমোট করতে পারবেন। এটার জন্য আপনাকে কোন টাকা পে করতে হবে না। তাছাড়া গুগল ম্যাপে নিজের বিজনেসকে ভেরিফাই করলে সেটি আরও কাস্টমারকে আকৃষ্ট করতে সাহায্য করবে। ভেরিফাই প্রসেসটা কোন কঠিন কাজ না। যদি আপনার ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে এড করা থাকে তবে একই ইমেইল ব্যবহার করে গুগল বিজনেস প্রোফাইল খুলবেন সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট অটো ভেরিফাই হয়ে যাবে। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

2 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

  1. ভাই গুগল বিজনেস প্রোফাইল অটো ভেরিফাইয়ের বিষয়টা আরেকটু ক্লিয়ার করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Tnq Dear for ur comment.
      আপনার জানতে চাওয়া বিষয়টা নিয়ে অতি শীঘ্রই একটি পোষ্ট পাবলিশ করা হবে ।
      Stay with Nayem IT

      মুছুন

পটেনশিয়াল আইটি কী?