নাইম আইটি https://www.nayemit.com/2021/12/backlinks.html

Backlink কিভাবে পাবেন? (ফ্রি ব্যাকলিংক জেনারেট)

আপনি কি আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক সংখ্যা বাড়াতে চান? ব্যাকলিংক গুগলে আপনার র‍্যাংক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক হচ্ছে র‍্যাংক বৃদ্ধির জন্য প্রধান একটি ফ্যাক্টর। যত হাই কোয়ালিটি ব্যাকলিংক আপনি পাবেন, তত ভালো র‍্যাংক আপনার ওয়েবসাইট করবে। আজকে আমরা সহজে ব্যাকলিংক পাওয়ার কিছু কৌশল নিয়ে আলোচনা করবো। 
Backlink কি?

পূর্বে আমরা ব্যাকলিংক কি এই টপিকের উপর আলোচনা করেছি ফলে আজকে টু দ্যা পয়েন্টে চলে যাবো। তবে মূল আলোচনায় যাওয়ার আগে আপনার কিছু জিনিস থাকতে হবে। সেগুলো হলোঃ 

১. Ubersuggest Google Chrome Extensio
২. Moz Google Chrome Extension
৩. Broken Link Checker Google Chrome Extension

এগুলো গুগলে সার্চ দিলেই চলে আসবে। তাছাড়া গুগল এপস ষ্টোরে গেলেও পাবেন। তবে মোবাইল ব্যবহার করে কাজটি করা যাবে না। সেক্ষেত্রে সরাসরি Ubersuggest এর ওয়েব ভার্সন ব্যবহার করে আপনি মোবাইলে কাজটি করতে পারবেন। 

এবার আমরা কাজে চলে আসি। আপনার ওয়েবসাইট যদি স্বাস্থ্য বিষয়ক হয়ে থাকে তবে আপনি এই রিলেটেড কোন ওয়েবসাইটে যাবেন। তাছাড়া আপনার কোন কম্পিটিটর থাকলে আপনি তাদের সাইটেও যেতে পারবেন। এবার Ubersuggest এক্সটেনশন আইকনে ক্লিক করলে নিচের ছবির মত দেখতে পারবেন। ubersuggest chrome extension
এখানে আমরা যে ওয়েবসাইটটি নিয়েছি এটির প্রায় ৬৩০০ ব্যাকলিংক রয়েছে। তবে কয়টি নোফলো বা ডুফলো ব্যাকলিংক রয়েছে সেটি এখানে মুখ্য বিষয় নয়। কারণ ১টা হাই কোয়ালিটি নোফলো ব্যাকলিংক ১০টা লো কোয়ালিটি ডুফলোর চেয়ে ভালো। 

এখানে আপনি ব্যাকলিংক শো করা বাটনে (ছবিতে মার্ক করে দেওয়া হয়েছে) চাপ দিবেন। এরপরে নিচের ছবির মত ইন্টারফেস দেখতে পাবেন। এখানে ব্যাকলিংক সেকশনে গেলে এই সাইটের টপ ব্যাকলিংক থেকে শুরু করে আস্তে আস্তে লো কোয়ালিটির ব্যাকলিংক পর্যন্ত দেখতে পাবেন। 
ubersuggest backlink checker
এখানের প্রথম কলামে যে যে ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট ওয়েবসাইট ব্যাকলিংক নিয়েছে আপনি সেসব সাইটের তালিকা দেখতে পাবেন। ঠিক যে কনটেন্ট থেকে লিংক পেয়েছে বা যদি কমেন্টের মাধ্যমে নিয়ে থাকে তাহলে আপনি সেটা দেখতে পাবেন। লিংকে ক্লিক করলেই উক্ত সাইটে চলে যেতে পারবেন এবং আপনিও ব্যাকলিংক বানাতে পারবেন। এটার আসি Ubersuggest Backlink Checker Tool এর অপশনগুলো সম্পর্কে। 

১. All Links: এটি ডিফল্টভাবে সিলেক্ট করা থাকে। এখানে সাধারণত ডুফলো এবং নোফলো দুই ধরণের ব্যাকলিংক দেখতে পাবেন। 

২. Follow: এটিতে ক্লিক করলে আপনি শুধুমাত্র ডুফলো ব্যাকলিংকগুলোই দেখতে পাবেন। ডুফলো ব্যাকলিংক যেকোনো ওয়েবসাইটের র‍্যাংকিংয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি যেকোনো লিংককে ফলো করার জন্য সরাসরি সার্চ ইঞ্জিনকে কমান্ড দিয়ে থাকে। সাধারণত "rel = dofollow" এট্রিভিউট দ্বারা এই জাতীয় Backlink করা হয়। তাছাড়া ১ম কলামের যেসকল লিংকের পাশে NF লেখা সেগুলো দ্বারা নোফলো ব্যাকলিংক নির্দেশ করা হয়।

৩. No Follow: হাই কোয়ালিটি ওয়েবসাইট না হলে নোফলো ব্যাকলিংক আপনার অথোরিটি বাড়াতে খুব বেশি কার্যকর হবে না। তবে কোন সাইটের DA 30 হলে নোফলো ব্যাকলিংক নিয়ে রাখতে পারেন। ওয়েবসাইটের DA বা ডোমেইন অথোরিটি চেক করার জন্য Moz Google Chrome Extension ব্যবহার করবেন। 

৪. Anchor Text: ব্যাকলিংক নেওয়ার ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ। আপনি এই "Image SEO" লেখায় ক্লিক করলে আমাদের অন্য একটি পোস্টে চলে যাবেন। ফলে এখানে Anchor টেক্সট হলো "Image SEO". 

৫. Export to CSV: এটি আমার খুবই পছন্দের একটি অপশন। আপনি এটায় ক্লিক করলে সব তথ্য মাইক্রোসফট এক্সেল ফাইলে আপনার কাছে চলে আসবে। এভাবে আপনি একাধিক ওয়েবসাইটের তথ্য সংরক্ষণ করে রাখতে পারেন। পরবর্তীতে আপনার ইচ্ছামত এগুলোকে ব্যবহার করতে পারবেন। 

আশা করি Ubersuggest দিয়ে ফ্রিতে কিভাবে Backlink Blueprint বের করতে পারবেন বুঝাতে পেয়েছি। এবার আসি বাকি দুইটা টুলসের কি কাজ। 

এসইও ইন্ডাস্ট্রিতে সবচেয়ে জনপ্রিয় ও পুরাতন টুলস হলো Moz. গুগল তাদের পেজ র‍্যাংক পদ্ধতি বাতিল করার পর Moz ডোমেইন অথোরিটি ও পেজ অথোরিটি নামে দুইটি ক্যাটাগরি চালু করে যা এখন পর্যন্ত এসইও এক্সপার্টদের কাছে অনেক জনপ্রিয়তা পেয়েছে। 

কোন ওয়েবসাইটের DA 30+ হলে চেষ্টা করবেন সেসব সাইট থেকে ব্যাকলিংক নেওয়ার জন্য। সাধারণত বেশি DA এর সাইট থেকে ব্যাকলিংক নিলে গুগলে ভালো র‍্যাংক পাবেন এবং আপনার সাইট দ্রুত অথোরিটি বাড়াতে সক্ষম হবে। তবে Spam Score যদি ১৫% বা তার বেশি হয় তবে সেসব সাইট থেকে ব্যাকলিংক না নেওয়া উত্তম। যদিও স্প্যাম স্কোর অনেকগুলো ফ্যাক্টরের উপর নির্ভর করে উঠা-নামা করে তবুও এইদিকে লক্ষ্য রাখা উচিত। 


আমাদের বলা আরেকটি টুলস হল Broken Link Checker. এটির মাধ্যমে আপনি যেকোন সাইটের ব্রোকেন লিংক চেক করে দেখতে পারবেন। সাধারণত কোন সাইট থেকে যদি কোন পোস্ট ডিলিট করে দেয়া হয় কিন্তু সেই পোস্ট অন্য কন্টেন্টের সাথে ইন্টারনাল লিংক করা থাকে তবে সেটি ব্রোকেন লিংক দেখাবে। Broken Link যেকোন সাইটের এসইও জন্য একটি বাজে ফ্যাক্টর। 

ফলে যে পোস্টের জন্য ব্রোকেন লিংক সমস্যা দেখা দিয়েছে একই টপিকের উপর যদি আপনার ওয়েবসাইটে পোস্ট থাকে তবে আপনি উক্ত ওয়েবসাইটের এডমিনের সাথে কথা বলে আপনার পোস্ট কে লিংক দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন। তবে এটি অনেক পুরাতন পদ্ধতি কিন্তু জনপ্রিয়। 

শেষ কথা 

আসলে ব্যাকলিংক তৈরি করার অনেক পদ্ধতি রয়েছে। কিন্তু মূল সমস্যা হলো বেশিরভাগ ওয়েবসাইটে ব্যাকলিংক কি বা এটির গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়। অথচ সেগুলো পড়ে কেউ আজ অব্দি ব্যাকলিংক তৈরী করতে পেরেছে বলে মনে হয় না। সামনে ব্যাকলিংক নিয়ে আমাদের আরো পোস্ট পেতে কমেন্ট করুন। তাছাড়া Backlink নিয়ে আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। 

শেয়ার করলে মিষ্টি পাবেন

1 জন কমেন্ট করেছেন

Please read our Comment Policy before commenting. ??

পটেনশিয়াল আইটি কী?